Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

ভাল্লুকে বন্দি ছিলেন পর্যটক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

ঠিক যেন বিভূতিভুষণের ‘চাঁদের পাহাড়’ উপন্যাসের মতো এক দৃশ্য। মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কার বিস্তীর্ণ বনভূমিতে একা পর্যটক। ভাঙাচোরা ক্যাম্পে প্রায় গুলি ফুরিয়ে আসা বন্দুক হাতে তার কাটছে নির্ঘুম রাত। বাইরের জগতের সঙ্গে যোগাযোগ করার কোনও উপায় নেই।

ক্যাম্পের নড়বড়ে দরজাটার ঠিক ওপারেই প্রতি রাতে হানা দেয় সাক্ষাৎ মৃত্যু...। এটি হচ্ছে বড় আকারের একটি ভাল্লুক। আর তা সাধারণ ভাল্লুক নয়, আলাস্কা অঞ্চলের কুখ্যাত বাদামি ভাল্লুক বা ‘গ্রিজলি বিয়ার’!
গত শুক্রবার ঠিক এই অবস্থাতেই পশ্চিম আলাস্কার উপকূলে নোম শহরের কাছের বনাঞ্চল থেকে একজনকে উদ্ধার করে উপকূলরক্ষী বাহিনী। রুটিন অনুযায়ী ওই অঞ্চলের উপর চক্কর দিচ্ছিল উপকূলরক্ষীর হেলিকপ্টার।

আকাশ থেকে হঠাৎই জঙ্গলের মধ্যে ভাঙাচোরা একটি ক্যাম্পের চালের উপর এলোমেলো অক্ষরে লেখা ‘এসওএস’ কথাটি তারা দেখতে পান। দ্রুতই হেলিকপ্টার নামানোর ব্যবস্থা করা হয়। ততক্ষণে ক্যাম্প থেকে খুঁড়িয়ে-খুঁড়িয়ে বেরিয়ে সাদা পতাকা নিয়ে দু’হাত তুলে দাঁড়িয়ে পড়েছেন ওই ব্যক্তি।

ব্যক্তির পরিচয় প্রকাশ না করেই বাহিনীর মুখপাত্র জানান, ওই ব্যক্তি সম্ভবত নোম শহরেরই বাসিন্দা। তাকে যখন উদ্ধার করা হয় তখন বন্দুকে মাত্র দুই রাউন্ড গুলি বাকি ছিল। গত এক সপ্তাহ ধরে পরিত্যক্ত ক্যাম্পটিতে আটকে পড়েছিলেন। সে রকম খাদ্য ও পানীয়ও ছিল না সঙ্গে।
এই এক সপ্তাহে প্রতি রাতেই ভাল্লুকটি তাকে মারার চেষ্টা করেছে। এমনকি একবার তার পা কামড়েও ধরেছিল। আপাতত নোম শহরের একটি হাসপাতালে তার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সূত্র : বিবিসি নিউজ, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন