Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

স্বপ্ন টিকে আর্জেন্টিনার, হোঁচট ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

এক নজরে ফল
মিশর ০-১ আর্জেন্টিনা
নিউজিল্যান্ড ২-৩ হন্ডুরাস
ফ্রান্স ৪-৩ দক্ষিণ আফ্রিকা
ব্রাজিল ০-০ আইভোরিকোস্ট

টোকিও অলিম্পিকে ফুটবল ইভেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ের দেখা পেয়েছে আর্জেন্টিনা। জিততেই হবে এমন সমীকরণে খেলতে নেমে মিশরকে ১-০ গোলে হারিয়েছে তারা। গতকাল ম্যাচের একমাত্র গোলটি করেছেন ২২ বছর বয়সী সেন্টার ব্যাক ফাকুন্দো মেদিনা। এই জয়ে দ্বিতীয় পর্বে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল আর্জেন্টিনা। অন্যদিকে দিনের আরেক ম্যাচে মুদ্রার উল্টো পিঠও দেখলো ব্রাজিল। টোকিও অলিম্পিকে ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইভরি কোস্টের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে বর্তমান সোনার মুকুটধারীরা। গোলশূন্য ড্রতে শেষ হয়েছে ম্যাচটি। আরেক ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৪-৩ ব্যবধানে হারিয়েছে ফ্রান্স।

গ্রুপপর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে টোকিও অলিম্পিক শুরু করেছিল আর্জেন্টিনা। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল মিশর। সাপ্পোরো দোমে স্টেডিয়ামে গতকাল ‘সি’ গ্রুপের এই ম্যাচে দুই দলই জয়ের আশা নিয়ে মাঠে নেমেছিল। প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায়নি। স্পেনের বিপক্ষে ম্যাচের মতো এদিন আর্জেন্টিনাকেও রুখে দেওয়ার আশা দেখছিল মিশর।

তবে মিশরের সেই আশা শেষ পর্যন্ত পূরণ হয়নি। ম্যাচের ৫২ মিনিটে সেন্টার ব্যাক মেদিনা এগিয়ে দেন আর্জেন্টিনাকে। শেষ পর্যন্ত এই গোলটি ম্যাচের পার্থক্য গড়ে দেয়। ম্যাচে মোট ১১টি শট নেয় দুই বারের সোনাজয়ী আর্জেন্টিনা। যদিও এর মধ্যে দুটি শট লক্ষ্যে রাখতে পেরেছিল তারা। মিশরও ৮ শটের দুটি পোস্টে রাখতে পারে। ফাউলেও পিছিয়ে ছিল না দুই দল। ম্যাচে আর্জেন্টিনা ১১টি ও মিশর ১৫টি ফাউল করেছে।
আরেক ম্যাচের প্রথমার্ধের শুরুর দিক থেকে ১০ জন নিয়ে খেলতে হয়েছে ব্রাজিলকে। তারপরও আইভরি কোস্টের বিপক্ষে আধিপত্য কম ছিল না। কিন্তু গোলের দেখা পায়নি লাতিন আমেরিকার দেশটি। দুই ম্যাচে দুই দলেরই সমান ৪ পয়েন্ট। কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা বেশ ভালোভাবেই রয়েছে তাদের। গ্রুপে অন্য দুই দল জার্মানি ও সউদী আরব এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি।
রিচার্লিসনের হ্যাটট্রিকে প্রথম ম্যাচে জার্মানিকে ৪-২ গোলে উড়িয়ে দেওয়া ব্রাজিল গতকাল দুর্ভাগ্যের শিকার। তা না হলে ম্যাচের ১৪ মিনিটে লাল কার্ড দেখতে হয় আন্দ্রে জারদাইনের দলের! ব্রাজিল ৪-৫-১ ছকে খেলেছে। আর আইভরি কোস্ট ৫-৪-১ ছকে খেলে বল দখলে প্রায় সমানে সমান।

নিশান স্টেডিয়ামে চতুর্থ মিনিটে আইভরি কোস্টের অ্যালেন গার্ডেলের শট অল্পের জন্য জাল স্পর্শ করেনি। ১৪ মিনিটে দগলাস লুইস লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ব্রাজিল ১০ জনের দলে পরিণত হয়। তারপরও ব্রাজিল প্রায় একচেটিয়া আক্রমণ করে গেছে। কিন্তু কাক্সিক্ষত গোলের দেখা পায়নি। এখন গ্রুপের শেষ ম্যাচের ওপর নির্ভর করছে শেষ আটে যাবে কোন দুটি দল।

 

 



 

Show all comments
  • Joy Bir ২৬ জুলাই, ২০২১, ৫:৩৪ এএম says : 0
    Congratulations team Argentina
    Total Reply(0) Reply
  • Ahsanul Haque Ratul ২৬ জুলাই, ২০২১, ৫:৩৪ এএম says : 0
    অভিনন্দন প্রিয় দল আর্জেন্টিনা
    Total Reply(0) Reply
  • সাজিদ রহমান ২৬ জুলাই, ২০২১, ৫:৩৪ এএম says : 0
    আর্জেন্টিনা তুমি কি একটার বেশী গোল কোনদিন করবেনা
    Total Reply(0) Reply
  • Tps Rashidul James ২৬ জুলাই, ২০২১, ৫:৩৫ এএম says : 0
    শক্তিশালী মিশরের বিপক্ষে জয়ের জন্য অভিনন্দন আর্জেন্টিনা টিমকে
    Total Reply(0) Reply
  • Colourful Himu ২৬ জুলাই, ২০২১, ৫:৩৫ এএম says : 0
    আর্জেন্টিনার এই উত্থান আগামী ৩০ বছর থাকবে মেসির নেতৃত্বে
    Total Reply(0) Reply
  • Md Kawser Ahmed ২৬ জুলাই, ২০২১, ৫:৩৫ এএম says : 0
    আবারো জয় দিয়ে শুরু হবে মিশন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক

৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন