Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠনের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তানে একটি সর্বাত্মক যুদ্ধবিরতি ও সব পক্ষের অংশগ্রহণে একটি অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে সংলাপে বসতে আফগান সরকার ও তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকা, ইউরোপ ও ব্রিটেন। আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে একটি চূড়ান্ত চুক্তির আগে আপদকালীন সমাধান হিসেবে অন্তর্বর্তী সরকার নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছে তারা। এই প্রথম আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে আফগানিস্তানে একটি ‘অন্তর্বর্তী সরকার বা গঠনকাঠামো’ নিয়ে সংলাপে বসার আহ্বান জানানো হলো। ইতালির রাজধানী রোমে তিন দিন আগে গত ২২ জুলাই আমেরিকা, ব্রিটেন ও ইউরোপের প্রতিনিধিরা বৈঠক করেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। ওই বৈঠকে মূলত আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে আলোচনা হয় বলে দাবি করা হয়েছে। গত সপ্তাহে দোহায় আফগান সরকার ও তালেবানের বৈঠক থেকে কোনো ফল বেরিয়ে আসেনি। ওই বৈঠক থেকে কাতারের রাজধানী দোহায় গত সপ্তাহে আফগান সরকার ও তালেবানের মধ্যকার শান্তি আলোচনার প্রতি সমর্থন ঘোষণা করা হয়। রোম বৈঠকের ঘোষণায় বলা হয়, আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে বিশেষ করে সংবিধান প্রণয়ন নিয়ে একটি চূড়ান্ত সমঝোতা অর্জন সময়সাপেক্ষ ব্যাপার। এ কারণে আমরা সে সমঝোতার আগে জরুরি ভিত্তিতে কয়েকটি বিষয়ে ঐক্যমত্যে পৌঁছার জন্য আফগানিস্তানের দু’পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি; অবিলম্বে যুদ্ধ বন্ধ করে একটি অন্তর্র্বতী সরকার গঠনের খুঁটিনাটি নিয়ে আলোচনায় বসা। রোম বৈঠকের ঘোষণায় আমেরিকা, ইউরোপ ও ব্রিটেনের প্রতিনিধিরা আরো বলেছেন, আফগানিস্তানের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর প্রতি আন্তর্জাতিক সমাজের সমর্থন অব্যাহত থাকবে। সেইসঙ্গে জোর করে ক্ষমতা দখলকারী কোনো সরকারকে আন্তর্জাতিক সমাজ স্বীকৃতি দেবে না। রয়টার্স, বিবিসি।



 

Show all comments
  • Bd Masson ২৬ জুলাই, ২০২১, ৫:২৫ এএম says : 0
    আফগানিস্তান তালেবানের ই দেশ, বাকিরা সব উডুইররা
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ২৬ জুলাই, ২০২১, ৫:২৬ এএম says : 0
    আফগানিস্তানের ৯০ শতাংশ জায়গা তালেবানের দখলে। তাইলে ওদের বিরুদ্ধে কারফিউ দিয়া কি লাভ
    Total Reply(0) Reply
  • Md Ashek ২৬ জুলাই, ২০২১, ৫:২৬ এএম says : 0
    জয় ইনশাআল্লাহ তালেবানের হবে
    Total Reply(0) Reply
  • MD Masum Billah ২৬ জুলাই, ২০২১, ৫:২৬ এএম says : 0
    তালিবানদের জন্য সুবিধা বেসামরিক লোক নিহত হবেনা। সুবিধাই হবে ইনশাআল্লাহ। জয় সুনিশ্চিত। এই জয় কেউ ঠেকাতে পারেনি পারবেওনা ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Mujib Hasan ২৬ জুলাই, ২০২১, ৫:২৭ এএম says : 0
    পশ্চিমা বিশ্ব শেষ পর্যন্ত তালেবানের সঙ্গে আলোচনা করে শান্তি ফিরিয়ে আনার চেষ্টা করছে। তাহলে এত বছর আফগানিস্তানে বোমা হামলার উদ্দেশ্য কি ছিল পশ্চিমা বিশ্বের ?
    Total Reply(0) Reply
  • Abir Khan ২৬ জুলাই, ২০২১, ৫:২৮ এএম says : 0
    তালেবান যখন আফগানিস্তান দখলে সফল হয় তখন হয় এটা ইসলামের বিজয়। আর তালেবান যখন কোনঠাসায় পড়ে তখন বলা হয় তালেবান হলো আমেরিকার তৈরি।
    Total Reply(0) Reply
  • Abdullah Mammun ২৬ জুলাই, ২০২১, ৬:২০ এএম says : 0
    আবীর খান প্রকৃত মুসলমান কোনো দিনই তালিবানকে আমেরিকার তৈরী বলেনি। তালিবানদের বিজয় প্রকৃতপক্ষে ইসলামী শাসন ব‍্যবস্তার বিজয়। যার ব‍্যাপারে বির্ধমীরা খুব ভাল করেই জানে। এজন্য ভীষণ ভাবে ভীত তারা। যাতেকরে ইসলামী খিলাফত প্রতিষ্ঠা নাহয়।।
    Total Reply(0) Reply
  • Imrul kyes ২৬ জুলাই, ২০২১, ৭:০৬ এএম says : 0
    আফগানিস্তান ইসলামী রাষ্ট্র হবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ