Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

বিদেশীদের ওমরা চালু ১০ আগস্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

একটি সফল হজ মৌসুম শেষের পর সউদী আরবের বাইরের মুসলিমদের জন্য পবিত্র ওমরাহ আগামী পহেলা মুহাররম ১৪৪৩ থেকে শুরু হচ্ছে। সউদী প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, ওমরাহ পালনে ইচ্ছুকগণ আগামী ১০ আগস্ট থেকে সউদী আরবে প্রবেশ করতে পারবেন। বিভিন্ন দেশের ওমরাহ এজেন্সীগুলোকে গতকাল থেকেই ওমরাহ ভিসা ইস্যুর অনুমতি দেয়া হয়েছে যা কার্যকর হবে আগামী ১০ আগস্ট থেকে।
করোনা মহামারির কারণে গত বছরের ফেব্রুয়ারি থেকে ওমরাহ স্থগিত করা হয়েছিল। তবে সউদী কর্তৃপক্ষ ছয় মাসের ব্যবধানে অক্টোবরে ওমরাহর জন্য ইসলামিক পবিত্র স্থানগুলো পুনরায় খুলে দেয়। এটি কেবল সউদী নাগরিক এবং সেদেশে বসবাসকারী বিদেশীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। গ্র্যান্ড মসজিদে ৩০ শতাংশ ক্ষমতায় ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়েছিল, অর্থাৎ প্রতিদিন মাত্র ৬ হাজার মানুষ।
সউদী আরব গতকাল ঘোষণা করেছে যে, হজ মৌসুম সফলভাবে শেষ হওয়ার পর এদিন থেকে ওমরাহ পালনের জন্য ইসলামী পবিত্র স্থানগুলো পুনরায় খুলে দিয়েছে। গ্র্যান্ড মসজিদ বিষয়ক উপ-প্রধান সাদ বিন মুহাম্মাদ আল-মুহাইমিদ বলেছেন, ‘ওমরাহ পালনে ইচ্ছুকদের গ্রহণে মসজিদুল হারাম প্রস্তুত’।
নীতিমালা প্রসঙ্গে বলা হয়েছে, ওমরাহযাত্রীদের লক্ষ্য করা উচিত যে, ইবাদাতের নির্দিষ্ট স্থানগুলো কোভিড-১৯ স্ট্যান্ডার্ড অনুযায়ী নির্ধারিত করা হয়েছে। তওয়াফ করার সময় ওমরাহযাত্রীদের মেঝের চিহ্নগুলো অনুসরণ করতে হবে যেমন হজ চলাকালীন এবং গোটা মহামারিজুড়ে দেখা গিয়েছিল।
করোনা মহামারির কারণে সদ্যসমাপ্ত হজে সউদী আরবের সীমান্তের মধ্যে থেকে ৬০ হাজার মানুষকে অনুমতি দেয়া হয়েছিল। তবে মোট ৫৮ হাজার ৫১৮ জন হজ পালন করেছেন। এর মধ্যে ৩২ হাজার ৮১৬ জন পুরুষ এবং বাকী ২৫ হাজার ৭০২ জন মহিলা। এ নিয়ে টানা দ্বিতীয়বার সউদী সরকারকে কোভিড-১৯ এর কারণে হজযাত্রীদের সংখ্যা হ্রাস করতে হয়। ২০২০ সালে মহামারির কারণে মাত্র ১০ হাজার জন হজের অনুমতি পেয়েছিলেন।
কর্তৃপক্ষ করোনা সংক্রমণের কোনো ঘটনা রেকর্ড করা হয়নি উল্লেখ করে বার্ষিক অনুষ্ঠানের ‘সফল’ সমাপ্তির ঘোষণা দেয়। সউদী স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়া বলেছেন, ‘আমি ঘোষণা করতে চাই যে, এবার হজ সফল হয়েছে, করোনা মহামারি বা অন্য কোনো সংক্রমণের খবর পাওয়া যায়নি’। সূত্র : এসপিএ, দ্য সিয়াসাত ডেইলি।



 

Show all comments
  • রুকাইয়া খাতুন ২৬ জুলাই, ২০২১, ৫:৪১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ২৬ জুলাই, ২০২১, ৫:৪১ এএম says : 0
    হে আল্লাহ জীবনে একবার হলেও ওমরাহ করার তোওফিক দাও।
    Total Reply(0) Reply
  • রেজাউল করিম ২৬ জুলাই, ২০২১, ৫:৪১ এএম says : 0
    ইচ্ছা আছে পরিসিথতি ঠিক হলে ওমরাহ পালনে যাবো। আল্লাহ কবুল করুন।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ২৬ জুলাই, ২০২১, ৫:৪২ এএম says : 0
    ওমরাহ ওপর থেকে সকল বিধিনিষেধ তুলে নেওয়া ভালো হবে।
    Total Reply(0) Reply
  • ismail hussain ২৬ জুলাই, ২০২১, ১২:১০ পিএম says : 0
    amin
    Total Reply(0) Reply
  • Mohammed Jahangir Alam ২৬ জুলাই, ২০২১, ৩:২০ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ