Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইনুর জাসদকে প্রতীক দেয়া কেন কর্তৃত্ব বহির্ভূত নয় হাইকোর্ট

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন অংশকে ‘মশাল’ প্রতীক বরাদ্দ দিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব-বহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার দলটির অপর অংশের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ বুধবার এ রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন (ইসি), ইসি সচিব ও হাসানুল হক ইনুকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন শাহদীন মালিক। তাকে সহায়তা করেন জহিরুল আলম বাবর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। আদেশের পর জহিরুল আলম বাবর সাংবাদিকদের বলেন, রিভিউ শুনানির ক্ষেত্রে নির্বাচন কমিশন বাদল-আম্বিয়া পক্ষকে না ডেকে নির্বাচন কমিশন এককভাবে সিদ্ধান্ত নিয়েছেন, যেটি আইনসম্মত হয়নি। সে কারণে আমরা রিট আবেদন করেছি। আদালত শুনানির পর রুল দিয়েছে।
গত ১২ মার্চ সর্বশেষ জাতীয় কাউন্সিলে শিরীন আখতারকে সাধারণ সম্পাদক করা নিয়ে দুই ভাগ হয় জাসদ। হাসানুল হক ইনু ও শিরীনের কমিটির পাশাপাশি পাল্টা কমিটি গঠন করেন দলের জ্যেষ্ঠ্য তিন নেতা মইনুদ্দিন খান বাদল, শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান ও তাদের অনুসারীরা। জাসদের প্রতীক মশাল জাসদের প্রতীক মশাল এরপর দুই অংশই নির্বাচন কমিশনের শুনানিতে নিজেদের ‘মূলধারা’ দাবি করে তাদের অনুকূলে জাসদের মশাল প্রতীক বরাদ্দ চায়। দুই পক্ষের এই পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে ১৩ এপ্রিল ইনু-শিরীন নেতৃত্বাধীন জাসদকে মূলধারা হিসেবে স্বীকৃতি দিয়ে ২৮ এপ্রিল তাদেরকে মশাল প্রতীক দেয় নির্বাচন কমিশন। এরপর একাংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান ১২ মে নির্বাচন কমিশনের রিভিউ আবেদন করেন। রিভিউ নিষ্পত্তি ঝুলে থাকায় তারা হাইকোর্টে আসেন। গত ২২ জুন হাইকোর্ট এক আদেশে ওই রিভিউ নিষ্পত্তি করতে কমিশনকে নির্দেশ দেয়। কমিশন গত ১০ অগাস্ট রিভিউ নিষ্পত্তি করে পূর্বের সিদ্ধান্ত বহাল রাখে। এর বৈধতা চ্যালেঞ্জ করে নাজমুল হক প্রধান গত ২৬ সেপ্টেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনুর জাসদকে প্রতীক দেয়া কেন কর্তৃত্ব বহির্ভূত নয় হাইকোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ