Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আর সিনেমা প্রযোজনা করবে না জাজ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ৩:২২ পিএম

এ দেশের অন্যতম প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। নানা বিতর্কের মাঝেও এ প্রতিষ্ঠানটি দেশীয় চলচ্চিত্রে নতুন করে প্রাণ এনেছিল। ২০১২ সালে তাদের হাত ধরে দেশের সিনেমা হলগুলো ডিজিটালাইজড হয়। সাম্প্রতিক সময়ে করোনা মহামারিতে চলচ্চিত্রাঙ্গনে ধস নেমেছে। একের পর এক সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে জাজ আর সিনেমা প্রযোজনা করবে না বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। জাজ মাল্টিমিডিয়ার ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে সম্প্রতি এই ঘোষণা দেয়া হয়।

জাজের সেই স্ট্যাটাসে জানানো হয়, ‘জাজ আর নতুন কোন সিনেমা বানাচ্ছে না। কারণ জাজের তিনটি সিনেমা তৈরি হয়ে আছে। করোনার কারণে মুক্তি দিতে পারছে না এবং এই বছর মুক্তি দিতে পারবে বলে মনে হয় না। আর এই তিনটা সিনেমাই বিগ বাজেটের। দুই থেকে তিন কোটি টাকার উপর বাজেট। এত টাকা কোনো মতেই ৫০ টি হল থেকে উঠে আসবে না। আবার জাজের পক্ষে কম বাজেটের বা নিম্ন মানের সিনেমা বানানো সম্ভব নয়। তাই জাজ এখন থেকে ওটিটি প্ল্যাটফর্মের জন্য ওয়েব সিরিজ ও সিনেমা বানানোর সিদ্ধান্ত নিয়েছে। ওয়েব সিরিজের ক্ষেত্রেও জাজ তার নিজ সুনামের সঙ্গে সুবিচার করেই চলবে।’

তারা এবার ওটিটি প্ল্যাটফর্মের জন্য চারটি ওয়েব সিরিজ বানানোর সিদ্ধান্ত নিয়েছে। এগুলো হচ্ছে ‘অনুতাপ’, ‘পাপ’, ‘বারুদ’ ও ‘খোঁজ’। এগুলোর মধ্যে ‘অনুতাপ’ বানাবেন সঞ্জয় সমাদ্দার। এছাড়া ‘জ্বীন’, ‘এম.আর ৯’ ও ‘মাসুদ রানা’ নামে তিনটি ছবি তাদের মুক্তির অপেক্ষায় কিংবা নির্মাণাধীন রয়েছে। জাজের এ নতুন ঘোষণায় নড়ে চড়ে বসেছে দেশের চলচ্চিত্রপ্রেমীরা। তারা বলছে, জাজ কি পারবে চলচ্চিত্রের মতো ওটিটিতেও সফল হতে। এ প্রশ্নের সঠিক উত্তরের জন্য অপেক্ষা করায় শ্রেয়।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি জুলাই থেকেই নতুন করে অফিস সাজিয়েছে জাজ মাল্টিমিডিয়া। ফিরিয়ে আনা হয়েছে অনেক পুরনো কর্মীকে। এমনকি ওয়েব সিরিজগুলোর জন্য বেছে নেওয়া হচ্ছে জাজের পুরনো শিল্পীদের। তালিকায় আছেন নুসরাত ফারিয়া, পূজা চেরি, সিয়াম, রোশানের মতো তরুণ তারকারা।

২০১২ সালের ৫ অক্টোবর ‘ভালোবাসার রঙ’ ছবির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দেশীয় চলচ্চিত্রাঙ্গনে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে জাজ মাল্টিমিডিয়া। এরপর প্রায় ৪০টির মতো ছবি প্রযোজনা করে তারা। জাজের হাত ধরেই এ দেশের চলচ্চিত্রাঙ্গন পায় মাহিয়া মাহি, নুসরাত ফারিয়া, রোশান, সিয়াম আহমেদ ও পূজা চেরির মতো এক ঝাঁক নতুন তারকা। প্রতিষ্ঠানটির চেয়ারময়ানের বিরুদ্ধে জনতা ব্যাংকের ঋণখেলাপি মামলা ও লকডাউন মিলিয়ে গত বছর দুয়েক এক প্রকার নিষ্ক্রয় তাদের কার্যক্রম।



 

Show all comments
  • মোঃ মনজিল ইসলাম ২৮ জুলাই, ২০২১, ১:২৮ পিএম says : 0
    ভাষানটেক পূর্ণবাসন প্রকল্প
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ