Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

বর্ষণ তবুও আশ্বিনে ভ্যাপসা গরম

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগে গতকাল (বুধবার) মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে। খুলনা বিভাগে হয়েছে হালকা বর্ষণ। আশ্বিনেও বর্ষার মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় ব্যাপক এলাকায় এহেন ‘অস্বাভাবিক’ বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফেনীতে ১৪২ মিলিমিটার। এ সময় ঢাকায় ১, চট্টগ্রামে ১৪, খুলনায় ৭, বরিশালে ১২২ মি.মি. বৃষ্টি হয়েছে। তবে অব্যাহত বর্ষণ সত্ত্বেও ভ্যাপসা উটকো গরম কমেনি। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৫ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে আবহাওয়া দপ্তর জানায়, মৌসুমি বায়ুর বলয় ভারতের উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ তবুও আশ্বিনে ভ্যাপসা গরম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ