Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

টিকা কম দেয়া এলাকাগুলোতেই বাড়ছে ডেলটার সংক্রমণ: ফাউসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ৭:১৯ পিএম

যেসব এলাকায় টিকাদানের হার কম, সেখানে করোনাভাইরাসের ডেলটা ধরনের সংক্রমণ বাড়ছে। রোববার এই তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। তিনি বলেন, টিকা না নেয়া মানুষের মধ্যে যে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে, তা মোকাবিলায় ভুল পথে হাঁটছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে রোববার সিএনএনের সঙ্গে কথা বলেছেন ফাউসি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ এই উপদেষ্টা বলেন, যুক্তরাষ্ট্রে এখন ‘এই মহামারি বিরাজ করছে টিকা না নেয়া ব্যক্তিদের মধ্যে।’ তিনি বলেন, যারা টিকা নিয়েছেন, তাদের ব্যাপারে মাস্ক ব্যবহারের যে গাইডলাইন ছিল, তাতে আবারও পরিবর্তন আসতে পারে। এই পরিবর্তনের বিষয়টি বিবেচনা করছেন স্বাস্থ্য বিভাগের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের করোনার টিকার বুস্টার ডোজ দেয়া হবে কি না, তা নিয়েও পর্যালোচনা চলছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। তবে দেশটির প্রশাসন যেভাবে টিকা কার্যক্রম এগিয়ে নিতে চেয়েছিল, তাতে খানিকটা ব্যর্থ হয়েছে। গত এপ্রিল পর্যন্ত টিকাদানে যেকোনো দেশের তুলনায় এগিয়ে ছিল যুক্তরাষ্ট্র। এর পর থেকে দেশটিতে টিকাদান কার্যক্রম হ্রাস পেতে থাকে। নাগরিকদের জন্য বিভিন্ন ধরনের প্রণোদনা ঘোষণা করে অঙ্গরাজ্য প্রশাসন। কিন্তু তা খুব কাজে আসেনি।

করোনার সার্বক্ষণিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুসারে, দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫২ লাখের বেশি মানুষ। আর মারা গেছেন ৬ লাখ ২৬ হাজারের বেশি। এই সংক্রমণ মোকাবিলায় টিকা কার্যক্রম বাড়িয়েছিল যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ১৬ কোটির বেশি মানুষকে টিকা দিয়েছে তারা। যা মোট জনসংখ্যার ৪৯ শতাংশের বেশি। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ