Inqilab Logo

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে যুদ্ধবিরতির আহবান চীন-পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০২ এএম

আফগান সরকার ও তালেবানের মধ্যে বারবার আলোচনা করেও কোনো সুরাহা না হওয়ায় দিন দিন জটিল অবস্থার দিকে যাচ্ছে পরিস্থিতি। এদিকে বিভিন্ন লড়াইয়ের তীব্রতা বেড়েছে। অপরদিকে আফগানিস্তানে সর্বাত্মক যুদ্ধবিরতির আহবান জানিয়েছে প্রতিবেশী দেশ চীন ও পাকিস্তান। বৃহত্তর, অংশগ্রহণমূলক এবং সংলাপভিত্তিক রাজনৈতিক সমাধান অর্জনে বিবদমান পক্ষগুলোকে একসাথে কাজ করারও আহবান জানিয়েছে দেশ দুটি। চীনের সিচুয়ান প্রদেশের রাজধানী চেংদুতে দু’দেশের ‘কৌশলগত সংলাপ’-এর তৃতীয় সেশনে অংশ নিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এ আহবান জানান। খবর ডন’র। এক যৌথ বিবৃতিতে বলা হয়, দ্রুত শান্তিপূর্ণ, স্থিতিশীল, ঐক্যবদ্ধ এবং সমৃদ্ধ আফগানিস্তান অর্জনে ‘আফগান নেতৃত্বাধীন এবং আফগান নিয়ন্ত্রিত’ শান্তি ও ঐক্য প্রক্রিয়া আয়োজন ও সমর্থনে দু’পক্ষ তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে যাতে দেশটি সন্ত্রাসের বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়তে পারে এবং প্রতিবেশী দেশগুলোর সাথে শান্তিপূর্ণ সহাবস্থান করতে পারে। এদিকে আফগানিস্তানে তালেবানের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। আরও একটি জেলা নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান যোদ্ধারা। লড়াই চলছে একাধিক ফ্রন্টে। টোলো নিউজ জানিয়েছে, পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশের নারাই জেলা তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। সামরিক সহায়তার অভাবে সরকারি বাহিনী ওই জেলা ত্যাগ করলে কোনো ধরনের লড়াই ছাড়াই তালেবান জেলাটির নিয়ন্ত্রণ নেয়। এছাড়া আফগান সরকার ও তালেবানের মধ্যে আগস্টের শুরুতে পরবর্তী শান্তি আলোচনা শুরু হতে পারে বলে দোহা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে টোলা নিউজ। এর আগে গত ১৬ জুলাই দোহায় প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। দু’দিন ওই বৈঠক চলে। বৈঠকে কোনো সিদ্ধান্ত আসেনি। তবে পুরনায় বৈঠকে মিলিত হওয়ার বিষয়ে দু’পক্ষ সম্মত হয়। ডন।



 

Show all comments
  • Dadhack ২৭ জুলাই, ২০২১, ১২:৩২ পিএম says : 0
    আল্লাহর দুনিয়ায় আল্লাহর আইন চলবে তালেবানদের সবথেকে বড় অধিকার আল্লাহ দিয়েছে যে তারা আল্লাহর আইন দিয়েই দেশ চালাবে আর কারো কোন অধিকার ........যখন আফগানিস্থানের মুজাহিদীনরা রাশিয়ানদের কে পরাজিত করল তারপর আফগানিস্তানের War Lord রা আফগানিস্থানে নিজেদের কর্তৃত্ব নিয়ে যুদ্ধে জড়িয়ে পড়ে এর ফলে আফগানিস্থানে আবার গৃহযুদ্ধ আরম্ভ হয়ে যায় এই তালেবানরাই এই গৃহযুদ্ধ থামিয়ে আফগানিস্তানে শান্তি এনেছিল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ