Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আয়া সোফিয়া নিয়ে ইউনেস্কোর মনোভাব রাজনৈতিক ও পক্ষপাতপূর্ণ : তুরস্ক

টার্কিশ সাইপ্রাসের ভূতের শহর খ্যাত ভারোসায় ৪৭ বছর পর নামাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০২ এএম

আয়া সোফিয়া নিয়ে জাতিসংঘের সমালোচনা খারিজ করে দিল তুরস্ক। তাদের দাবি, ভবনের কোনো পরিবর্তন হয়নি। বছর খানেক আগে আয়া সোফিয়াকে মসজিদে পরিণত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। কিন্তু এই ওয়ার্ল্ড হেরিটেজ সাইট নিয়ে জাতিসংঘ চিন্তিত। ইউনেস্কোর তরফ থেকে জানানো হয়েছে, আয়া সোফিয়ার ভবিষ্যৎ নিয়ে তারা খুবই উদ্বিগ্ন। কিন্তু তুরস্ক জানিয়েছে, ইউনেস্কোর এই মনোভাবে তারা খুবই অবাক হয়েছে। তাদের মতে, এই মনোভাব পুরোপুরি রাজনৈতিক ও পক্ষপাতপূর্ণ। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে দাবি করা হয়েছে, মসজিদ করা হলেও এই ঐতিহাসিক ভবনের কোনো পরিবর্তন করা হয়নি। এই সিদ্ধান্তের কোনো নেতিবাচক প্রভাব ভবনের উপর পড়েনি। ইউনেস্কো ইস্তাম্বুলের ঐতিহাসিক অঞ্চল শিরোনামে একটি প্রবন্ধ প্রকাশ করেছে। সেখানেই তারা আয়া সোফিয়া নিয়ে গভীর চিন্তার কথা জানিয়েছে। কিন্তু তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, আয়া সোফিয়া নিয়ে যে ভাষা ব্যবহার করা হয়েছে, তা মেনে নেয়া যায় না। রাজনৈতিক উদ্দেশ্যে এই নিবন্ধ লেখা হয়েছে। গত শুক্রবার বিশাল মুসল্লি জমায়েত হয় আয়া সোফিয়ায়। ধর্মীয় টুপি মাথায় দিয়ে কোরআন থেকে কয়েকটি আয়াত পাঠ করেন প্রেসিডেন্ট এরদোগান। প্রায় ৯০ বছর পর নামাজ আদায় হলো গির্জা হিসেবে প্রতিষ্ঠা হওয়া ১৪৮৩ বছরের পুরনো এই স্থাপনায়। তুরস্ক সরকার জানিয়েছে, জাতিসংঘের ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় থাকা ঐতিহাসিক ভবন নিয়ে সরকারের দায়িত্ব, অধিকার ও ক্ষমতা সম্পর্কে তারা সচেতন। প্রেসিডেন্ট এরদোগানও শনিবার টুইট করে বলেছেন, তুরস্কের সভ্যতার যে আবার সূর্যোদয় হচ্ছে, আয়া সোফিয়া তারই প্রমাণ। তার আশা বিশ্বের শেষদিন পর্যন্ত এর অন্দরে মুসলিমদের প্রার্থনা অনুরণিত হবে। অপর এক খবরে বলা হয়, ৪৭ বছর পর ভারোসায় জুমার নামাজ শুরু করতে পেরে টার্কিশ সাইপ্রাসের প্রেসিডেন্ট এরসিন তাতারকে অত্যন্ত প্রফুল্ল দেখায়। তিনি বলেন, এই নামাজ শান্তির ও সুন্দর। আরো বলেন, এই মসজিদটির পুনর্নির্মাণে যারা অবদান রেখেছেন তাদের প্রত্যেককে ধন্যবাদ জানাই। একদা ভ‚তের শহর ছিল টার্কিশ রিপাবলিক অফ নর্দান সাইপ্রাসের ভারোসা জেলা। কিন্তু ২০২০ সালের পর থেকে শহরটি ক্রমে প্রাণবন্ত হয়ে উঠতে শুরু করে। ওই শহরেই ৪৭ বছর পর জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। ২০০ বছরের ঐতিহাসিক বিলাল আগা মসজিদে আয়োজিত নামাজের জামাতে অংশ নেন টার্কিশ সাইপ্রাসের প্রেসিডেন্ট এরসিন তাতার। নামাজে ইমামতি করেন লেফকোসায় অবস্থিত তুর্কি দূতাবাসের ধর্মীয় নেতা এরদোগান একেন। উল্লেখ্য, ২০২০ সালের ৮ অক্টোবর ভারোসা টাউন আংশিকভাবে খোলা হয়। টাউনটি বন্ধ রাখার কারণ অবশ্যই ছিল গ্রিসের দখলদারির হাত থেকে তুর্কি অধ্যুষিত সাইপ্রাসকে বাঁচানো। ১৯৭৪ সালে তুরস্ক দ্বীপটিতে শান্তি প্রতিষ্ঠার অভিযান চালিয়েছিল তার নিরাপত্তা সুনিশ্চিত করেছিল। তারপর থেকেই টাউনটিতে মানুষের আনাগোনা কমে যায় এবং ক্রমে তা অচল হয়ে যায়। ডেইলি সাবাহ। ডেইলি সাবাহ, রয়টার্স।



 

Show all comments
  • প্রবাসী-একজন ২৭ জুলাই, ২০২১, ৩:২৯ এএম says : 0
    "...ওয়ার্ল্ড হেরিটেজ সাইট নিয়ে জাতিসংঘ চিন্তিত"। আসলে, মুসলিমরা তাদের মসজিদে আবার নামাজ পড়া শুরু করায় জাতিসংঘ চিন্তিত; ওই সংঘে কারা মাতব্বরি করে, তাতো মুসলিমরা জানে। ধন্যবাদ প্রেসিডেন্ট এরদোগানকে তাঁর সহায়তার জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন