Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউএস এফডিএ অনুমোদন পেল বেক্সিমকোর ব্যাকলোফেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ৮:০৯ পিএম

দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক এবং রফতানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড ব্যাকলোফেন (১০ এবং ২০ মিলিগ্রাম ট্যাবলেট) এর জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পেয়েছে। সোমবার (২৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ব্যাকলোফেন মাসল রিলাক্সেন্ট গ্রুপের একটি ওষুধ যা মাল্টিপল স্ক্লেরোসিস বা মেরুদন্ডের আঘাত ও রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পেশীর ব্যথা, সংকোচন এবং জটিল চিকিৎসার জন্য নির্দেশিত।

এটি যুক্তরাষ্ট্রের এফডিএ অনুমোদিত বেক্সিমকোর নবম এ এন ডি এ যা শিগগিরই বাজারজাত করা হবে।

আইকিউভিআ নিরীক্ষিত রিপোর্ট সূত্রে, যুক্তরাষ্ট্রের বাজারে বর্তমানে ৯ টি কোম্পানি ব্যাকলোফেন বাজারজাত করছে এবং ২০২০ সালে বেকলোফেন এর মোট বাজার ছিল প্রায় ১১০ মিলিয়ন ডলার এর।

বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সংসদ সদস্য নাজমুল হাসান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে বেকলোফেন’র অনুমোদন পেয়ে আমরা আনন্দিত এবং আমাদের প্রত্যাশা এই বহুল প্রচলিত ওষুধটি বাজারজাত করণের মাধ্যমে আমরা রোগীদের যথাযথ চিকিৎসার পাশাপাশি নিজেদের অবস্থান আরো শক্তিশালী করতে সক্ষম হবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেক্সিমকো

২ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন