Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আগামী সেপ্টেম্বরের শুরুতে সিলেট-৩ আসনের উপ-নির্বাচন !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ৮:৩৫ পিএম

সিলেট-৩ আসনের উপ-নির্বাচনের ভোট গ্রহণ আগামী সেপ্টেম্বর মাসের শুরুতে হতে পারে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। আজ সোমবার (২৬ জুলাই) দুপুরে তিনি জানান, আগামী ২৮ তারিখ সিলেট-৩ আসনের উপ-নির্বাচনের সবকিছু প্রস্তুত ছিল। কিন্তু করোনালকডাউনে নির্বাচন না করে তারিখ পেছানোর এক রিটের প্রক্ষিতের্ এ নির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছে হাইকোট। যেহেতু এটি হাইকোর্টের আদেশ সে কারণে আপাতত হচ্ছে না নির্বাচন।

তিনি বলেন, মূলত মুজিববর্ষে শোকের মাস আগস্টে কোনো ভোট করতে চাইনি আমরা। যার ফলে জুলাইয়ের ২৮ তারিখ ভোট করার জন্য তফসিল দেওয়া হয়। কিন্তু এখন এ উপ-নির্বাচন কবে হবে তা নিয়ে আজ বা কাল কমিশন জরুরি বৈঠকে বসে সিদ্ধান্ত নেবে। আমাদের হাতে দ্বৈব দুর্বিপাক জনিত সময় সহ ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় আছে। সাংবিধানিক বাধ্যবাধকতার মধ্যে এ সময় শেষ হবার আগেই ভোট করতে হবে। দু’এক দিনের মধ্যে সিদ্ধান্ত নিয়ে নেব আমরা। তবে শোকের মাস আগস্টকে আমরা এড়িয়ে যাবার চেষ্টা (এভয়েড) করবো। তাই সেপ্টেম্বরের প্রথমার্ধে সিলেট-৩ আসনের ভোট করা হবে, কমিশনের বৈঠকে আসতে পারে এমন সিদ্ধান্ত। অশোক কুমার দেবনাথ আরো বলেন, শোকের মাস আগস্টকে এড়িয়ে যাওয়া হলে সেপ্টেম্বরের প্রথমে এ উপ-নির্বাচন করা ছাড়া আর কোনো উপায় থাকছে না ইসির হাতে। তা না হলে সংবিধান লংগনের দায়ে অভিযুক্ত হবে ইসি। সম্ভব নয় সেটা ।

প্রসঙ্গত, ২৮ জুলাই এ আসনে নির্বাচন হওয়ার কথা ছিলো। তবে আজ সোমবার এই নির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে লড়ছেন হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির হয়ে লাঙ্গল প্রতীক নিয়ে লড়ছেন দলটির প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিক, বিএনপি থেকে এই নির্বাচনে অংশ না নেয়ার কথা বলা হলেও মোটরগাড়ি প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য (বর্তমানে বহিস্কৃত) এবং দুইবারের সাবেক সংসদ সদস্য শফি আহমদ চৌধুরী ও বাংলাদেশের কংগ্রেসের প্রার্থী হিসেবে জুনায়েদ মুহাম্মদ মিয়া নির্বাচন করছেন ডাব প্রতীকে।



 

Show all comments
  • রুহুল আমীন যাক্কার ২৬ জুলাই, ২০২১, ১১:৫৬ পিএম says : 0
    নির্বাচন না করে নৌকার মাঝি ছাড়া বাকিদের বুঝিয়ে সুজিয়ে বসিয়ে হাবিব ভাইকে সিলেকশনে বিজয়ী ঘোষণা করলেইতো কিসসা শেষ হয়ে যায়। এখানে আর কেউ বিজয়ী হওয়ার আদৌ সম্ভাবনা আছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ