Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

৩টি আর্থিক প্রতিষ্ঠানকে কেন্দ্রীয় ব্যাংকের আইনি নোটিশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

উচ্চসুদে আমানত সংগ্রহের কার্যক্রম পরিচালনা করার জন্য বাংলাদেশ ব্যাংক তিনটি আর্থিক প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠিয়েছে। প্রতিষ্ঠান তিনটি হচ্ছে লঙ্কাবাংলা ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড।

কেন্দ্রীয় ব্যাংক গতকাল প্রতিষ্ঠানগুলোকে আলাদা চিঠি দিয়ে সাত কর্মদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলেছে। নোটিশে বলা হয়েছে, কোম্পানিগুলো মুঠোফোনে খুদে বার্তা দিয়ে উচ্চ সুদে আমানত সংগ্রহ কার্যক্রম পরিচালনা করছে। অথচ এ কাজ না করার জন্য ২০১৮ সালের ২৬ জুন বাংলাদেশ ব্যাংক একটি নির্দেশনা দিয়েছিল। ওই নির্দেশনা লঙ্ঘনের দায়ে কেন কোম্পানিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে নোটিশে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, লঙ্কাবাংলা ফাইন্যান্সের ‘কুইক সঞ্চয়’ নামে একটি আমানত সংগ্রহ প্রকল্প রয়েছে, যার স্লোগানটি হচ্ছে ‘৫৪ মাসে মুনাফা তিন গুণ, আনন্দ বহুগুণ’। প্রাইম ফাইন্যান্সের রয়েছে ‘সঞ্চয় প্লাস’ নামের একটি আমানত সংগ্রহ প্রকল্প। এতে প্রতি মাসে প্রতি লাখে ১ হাজার ২২ টাকা সুদ বা মুনাফা দেয়ার প্রস্তাব করা হচ্ছে। ফার্স্ট ফাইন্যান্সও মানুষের মুঠোফোনে একই উদ্দেশে খুদে বার্তা দিয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রীয় ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ