Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিরল তুষার চিতা পজিটিভ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়েগো চিড়িয়াখানায় টিকা দেওয়া হয়নি এমন একটি বিরল প্রজাতির তুষার চিতা করোনায় আক্রান্ত হয়েছে। কফ ও চিতার নাক দিয়ে পানি পড়ার বিষয়টি গত বৃহস্পতিবার বন্যপ্রাণী তত্ত¡াবধানকারীদের কাছে ধরা পড়ে। এরপর পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ আসে।
চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, কীভাবে চিতাটি আক্রান্ত হয়েছে তারা জানে না। স্নো লেপার্ড ট্রাস্টের দেওয়া তথ্য মতে, সারা পৃথিবীতে মাত্র ৪ থেকে ৬ হাজার তুষার চিতা রয়েছে।
করোনার প্রাদুর্ভাবের কারণে গত জানুয়ারিতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রাণীদের পিউরিফায়েড স্পাইক প্রোটিন টিকা দেওয়া শুরু করে। এ টিকা মানুষের শরীরে প্রয়োগ অনুমোদিত নয়। এর আগে করোনা পজিটিভ কয়েকটি গরিলাকে টিকা দেওয়া হয়েছে। তারা এখন পুরোপুরি সুস্থ।
চিতা, সিংহ, বাঘ, জাগুয়ার, পার্বত্য সিংহসহ একাধিক প্রাণীকে টিকা দেওয়ার কথা ইতোমধ্যে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে। আরও বলছে, তুষার চিতাটি ভালো আছে। তার মাঝে অন্য কোনো লক্ষণ দেখা নেই।
আক্রান্ত প্রাণীটি একটি নারী তুষার চিতা ও দুটি আমুর চিতার সঙ্গে বাসস্থান ভাগাভাগি করতো। এ প্রাণী তিনটিকে বর্তমানে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণও করা হচ্ছে।
অবশ্য এবারই প্রথম নয়, এর আগে গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের লুইসভিল চিড়িয়াখানায় তুষার চিতার শরীরে করোনা শনাক্ত হয়। ধারণা করা হয়, চিড়িয়াখানার কর্মচারীদের মাধ্যমে তার সংক্রমণ ঘটে। শুধু চিতা বা গরিলা নয়, বাঘ-সিংহ থেকে নানান ধরনের প্রাণীদের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন