Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভ্যাপসা গরম দেশজুড়ে

সাগরে ফের লঘুচাপের ঘনঘটা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ভরা বর্ষার শ্রাবণ মাসের দ্বিতীয় সপ্তাহ চলছে। অথচ গত কিছুদিন ধরে তেমন বৃষ্টিপাত নেই। বরং ভ্যাপসা গরম পড়ছে প্রায় দেশজুড়ে। গতকাল সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বরেন্দ্র জনপদ রাজশাহীতে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায়ও পারদ উঠে গেছে সর্বোচ্চ ৩৫.২ এবং সর্বনিম্ন ২৭.৭ ডিগ্রি সে.।
এদিকে এক লঘুচাপ ভারতের দিকে কেটে যেতে না যেতেই আরেক লঘুচাপের ঘনঘটা তৈরি হয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, আগামী ৪৮ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরফলে বৃষ্টিপাতের মাত্রা বেড়ে যেতে পারে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে তেমন বৃষ্টিপাত হয়নি। বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি থেকে হালকা বর্ষণ হয়। বিক্ষিপ্ত কয়েক জায়গায় মাঝারি ও ভারী বৃষ্টি ঝরেছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সৈয়দপুরে ৮৩ মিলিমিটার।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক স্থানে এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুুমী বায়ুর একটি বলয় তৈরি হয়েছে ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম অবধি। এর বর্ধিতাংশ আছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাপসা গরম

২৭ জুলাই, ২০২১
১৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ