Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কৃষি আইন ইস্যুতে মোদি সরকারকে কোণঠাসা করার ছক

ট্রাক্টর চালিয়ে সংসদে রাহুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০১ এএম

এবার পেগাসাসের পাশাপাশি আরো অন্যান্য ইস্যুতেও কেন্দ্রকে কোণঠাসা করার ছক কষল ভারতের প্রাচীন দল কংগ্রেস। বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই পেগাসাস কান্ডে উত্তাল সংসদ। এবার পেগাসাসের পাশাপাশি অন্যান্য ইস্যুতেও কেন্দ্রকে কোণঠাসা করার ছক কষল কংগ্রেস। গতকাল সেই লক্ষ্যে ট্রাক্টরে চেপে সংসদ ভবনে পৌঁছলেন কংগ্রেসের সংসদ সদস্য তথা দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। রাহুল জানান, কেন্দ্রের কানে কৃষকদের আবেদন পৌঁছে দিতেই এহেন কাজ করেছেন তিনি। গতকাল রাহুল গান্ধী বলেন, ‘আমি আজ সংসদ ভবনে কৃষকদের বার্তা বয়ে এনেছি। সরকার কৃষকদের কণ্ঠরোধ করছে এবং এ বিষয়ে কোনো আলোচনাই সংসদে হতে দিচ্ছে না। গোটা দেশ জানে যে, এসব আইন শুধুমাত্র ২-৩ জন বড় শিল্পপতির স্বার্থে আনা। এ কালো আইন কেন্দ্রকে প্রত্যাহার করতে হবে’। উল্লেখ্য, কৃষি আইন খারিজের দাবিতে কয়েকদিন আগেই ২০০ জন কৃষক সংসদের বাইরে বিক্ষোভ দেখাতে চেয়েছিলেন। তখন থেকেই রাজনৈতিকভাবে গতি পেয়েছে এই ইস্যু। এর আগে কৃষি আইন ইস্যুতে বিরোধীদের গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভ দেখাতে দেখা গিয়েছে বহুবার। বহু অধিবেশনও মুলতবি হয়েছে।
এদিন তিনি আরও বলেন, ‘কেন্দ্রের দাবি এ আইনের ফলে কৃষকরা খুব খুশি এবং যেই কৃষকরা আন্দোলন করছেন তারা হলেন জঙ্গি। তবে সত্যিকার অর্থে কৃষকরা নিজেদের হকের লড়াই লড়ছে। তাদের অধিকার তাদের থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে’। এদিকে ট্রাক্টর নিয়ে বের হওয়ার জেরে দিল্লি পুলিশ কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা, যুব কংগ্রেস প্রধান শ্রীনিবাস বিভিসহ বেশ কয়েকজন কংগ্রেস নেতার বিরুদ্ধে মামলা রুজু করেছে। সূত্র : বর্তমান পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন