Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

ফেসবুকে ‘কুমিল্লা বিভাগ’ হওয়ার গুজব ছড়িয়ে পড়লো যেভাবে

যা বললেন মন্ত্রিপরিষদ সচিব

আবদুল মোমিন | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১০:৪৪ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কুমিল্লা বিভাগ হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়েছে। ফেসবুকে অসংখ্য গ্রুপ ও পেজে ‘কুমিল্লা বিভাগ’ হওয়ার গুজব ভাইরাল হয়। অথচ সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির ( নিকার) সভায় নতুন কোনো বিভাগ হওয়ার সিদ্ধান্তই হয়নি।

সোমবার মূলত নিকার সভায় দেশে আরও তিনটি নতুন উপজেলা ও একটি উপজেলার নাম পরিবর্তন করার সিদ্ধান্ত হয়। এ বৈঠকের সূত্র ধরেই কুমিল্লা বিভাগ হয়েছে বলে ফেসবুকে গুজব ছড়িয়ে পড়েছে।

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে নিকার ও মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, নিকারের সভায় ৮টি এজেন্ডা উপস্থাপন করা হয়। সেই ৮টির মধ্যে কুমিল্লাকে বিভাগে উন্নীত করার কোনো এজেন্ডা ছিল না।

নিকার ভার্চ্যুয়াল সভায় মাদারীপুরের ডাসার, কক্সবাজারে ঈদগাঁও ও সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলায় উন্নীত করা হয়। আর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে শান্তিগঞ্জ।

ফেসবুকে ‘কুমিল্লা বিভাগ’ হয়েছে জানিয়ে একটি ভুয়া পোস্ট ভাইরাল হয়। স্ট্যাটাসে বলা হয়, ‘‘অভিনন্দন, কুমিল্লাবাসীর অনেক দিনের স্বপ্ন পূরণ হলো।চাঁদপুর, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা (মোট ৬টি) নিয়ে এই নতুন বিভাগ। দক্ষিন-পূর্বাঞ্চলীয় অঞ্চলের মোট ১২,৮৪৮.৫৩ কিমি (৪,৯৬০.৮৫ মাইল) অনুযায়ী ১,৬৭,০৮,০০০ জনসংখ্যা নিয়ে গঠিত বর্তমান কুমিল্লা বিভাগ।’’



 

Show all comments
  • monjur Alahiঙ ২৬ জুলাই, ২০২১, ১১:০১ পিএম says : 0
    আমরা হুজুগে বাঙালি
    Total Reply(0) Reply
  • রাজু আহাম্মেদ ২৬ জুলাই, ২০২১, ১১:৩৯ পিএম says : 0
    নোয়াখালী বিভাগ চাই
    Total Reply(0) Reply
  • Rasel Khondkar ২৭ জুলাই, ২০২১, ৬:৩৩ পিএম says : 0
    নোয়াখালী বিভাগ চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন