Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

অবসরে গিয়ে বড় অপরাধ করলে আটকাবে পেনশন

বহাল থাকলো আইন : দেশে আরো নতুন তিন উপজেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

সরকারি কর্মচারীরা অবসরে গেলে কোনো অসদাচরণ-অপরাধ করলে তা থেকে দায়মুক্তির জন্য একটি প্রস্তাবনা উপস্থাপন করা হলেও তাতে অনুমোদন দেয়নি মন্ত্রিসভা। ফলে আগের মতোই অবসরে যাওয়ার পর সাজা পেলে তার পেনশন কাটা যাবে। এদিকে সরকারি সব শর্ত পূরণ না করলেও দুর্গম এলাকা বিবেচনায় আরো তিনটি নতুন উপজেলা অনুমোদন দিয়েছে সরকার। এ নিয়ে বাংলাদেশে উপজেলার সংখ্যা ৪৯৫টিতে দাঁড়ালো।
গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে সরকারি চাকরি (সংশোধন) আইন, ২০২১ এর খসড়া উপস্থাপন করা হলে তাতে সম্মতি দেয়া হয়নি। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারি চাকরিজীবীরা অবসর নেওয়ার পর দুর্নীতির কারণে দন্ডপ্রাপ্ত হলে পেনশন থেকে টাকা কেটে নেওয়া যেত। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর কয়েকটি ধারা সংশোধনের প্রস্তাব আনা হয়েছিল। সরকারি কর্মচারী অবসর গ্রহণ করলেও তার কোনো দুর্নীতি থাকে বা তার কারণে সরকারের কোনো লস হয় তাহলে আগের আইনে তার পেনশন থেকে পুরোটা বা কিছুটা কেটে নেওয়ার বিধান ছিল। এটা যাতে না থাকে সেজন্য জনপ্রশাসন প্রস্তাব নিয়ে এসেছিল, কিন্তু মন্ত্রিসভা অনুমোদন দেয়নি। মন্ত্রিসভা আগেরটাই রেখে দিয়েছে। আইনের ৫১ ধারায় উল্যেখ করা আছে- অবসর সুবিধাভোগী কোনো ব্যক্তি গুরুতর অপরাধে দন্ডপ্রাপ্ত বা কোনো গুরুতর অসদাচরণের দোষে দোষী সাব্যস্ত হইলে কারণ দর্শায়ে বা যুক্তিসঙ্গত সুযোগ প্রদান করিয়া সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ তার অবসর সুবিধা সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল, স্থগিত বা প্রত্যাহার করিতে পারিবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় এটি সংশোধনের জন্য নিয়ে এসেছিল। মন্ত্রিসভা অনুমোদন দেয়নি। আর পিআরএলে থাকাবস্থায় বিদেশ যেতে হলে বা অন্য কোথাও চাকরি করার জন্য সরকারের অনুমোদন প্রয়োজন নিতে হবে এটা নিয়ে আসা হয়েছিল। এটাও রাজি হয়নি। এলপিআরটা সার্ভিসের মধ্যে ছিল। আগে যেটা ছিল সেটাই (অনুমোদন নিতে হবে না) থাকছে। তবে সরকার কারো বিষয়ে স্পেসিফিক অর্ডার দেয় সেটা কার্যকর হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগের আইনে কিছু করণিক ভুল ছিল সংশোধিত আইনে সেগুলো ঠিক করে দেয়া হয়েছে। হাসপাতালের শয্যা আর চিকিৎসক বাড়িয়ে করোনা নিয়ন্ত্রণ করা যায় না। একইসঙ্গে মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব মানার আহŸান জানান তিনি।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, হাসপাতালের সিট বাড়িয়ে, ডাক্তার বাড়িয়ে এগুলো (করোনা) নিয়ন্ত্রণ করা যায় না। ইউরোপের দেশগুলো দেখেন, স্পেন, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, জার্মানি। জার্মানি তো অসহায় হয়ে পড়েছিল। ইতালির অবস্থা কি হয়েছে সেটা আপনা দেখেছেন। ভারতের অবস্থা দেখেন, কী হয়েছে। একমাত্র মানুষ যদি মাস্ক না পরে, দূরত্ব না মানে তাহলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ কোনোভাবেই সম্ভব হবে না।
তিনি বলেন, মক্কা-মদিনা দেখেন, মদিনার ভেতরে ৩ ফুটের মধ্যে কাউকে আসতে দেয়া হয় না। মক্কাতেও করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোরভাবে বিধিনিষেধ পালন করা হয়েছে। এ জন্যই সউদী আরব করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পেরেছে।
বিধিনিষেধ কঠোর করার বিষয়ে প্রধানমন্ত্রীর কোনো নির্দেশনা ছিল কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ মঙ্গলবার আমরা মিটিংয়ে বসব, তারপর সিদ্ধান্ত। আজ দুপুর দেড়টায় সচিবালয়ে এ মিটিং অনুষ্ঠিত হবে। বিধিনিষেধেও বেসরকারি অনেক অফিস খোলা আছে এমন প্রশ্নের জবাবে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কোন অফিস খোলা? আমার সঙ্গে গতকালও ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অ্যাডিশনাল আইজির সঙ্গে কথা হয়েছে। অফিসগুলোর কিছু মেশিন চালু রাখতে হয়। ওই টেকনিক্যাল কর্মীরা যাওয়া আসা করেন। অনেক জিনিস আছে, সার্ভিসিং করতে হয়, এগুলো তারা করছেন। এগুলো আমাদের মোবাইল কোর্ট তল্লাশি করছে।
আরো তিন নতুন উপজেলা :
এদিকে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার এবং সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, নতুন উপজেলা হওয়ায় তিনটিই প্রত্যন্ত এলাকা হওয়ায়। বিশেষ বিবেচনায় এগুলোকে উপজেলায় উন্নীত করা হয়েছে। কক্সবাজারের ঈদগাঁও থানা সদর থেকে ৪০ কিলোমিটার দূরে। সরকার মনে করে ওখানে একটা বড় রিসোর্স গেইন করার সম্ভাবনা আছে। সেখানে একটা ইউনিট দরকার। এলাকার লোকজনেরও খুবই অসুবিধা হয়। এ জন্য সরকার এটিকে উপজেলা হিসেবে অনুমোদন করে দিয়েছে। সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, মধ্যনগর ধর্মপাশা থেকে ২৫-২৬ কিলোমিটার দূরে হাওরের মধ্যে অবস্থিত। দুর্গম এলাকা হওয়ায় মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। তিনি বলেন, দেশে এখন ৪৯৫টি উপজেলা হচ্ছে। নিকার সিদ্ধান্ত দিয়েছে, শর্ত পূরণ না হলে আর নতুন উপজেলা করা হবে না। তিনটি উপজেলার স্ট্রাকচার সবশেষ উপজেলার আদলে করা হবে। স্থানীয় লোকজনের দাবির প্রেক্ষিতে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ রাখা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সিলেট সিটি করপোরেশনের সীমানা বাড়ানোয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বড় বড় কিছু প্রতিষ্ঠানকে সিলেট সিটি করপোরেশনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এছাড়া মাদারীপুর জেলার শিবচর পৌরসভার সীমানা স¤প্রসারণ, ঢাকার দোহার পৌরসভার সীমানা পরিবর্তন করে দুর্গম এলাকাকে পৌরসভা থেকে বাদ দিয়ে কাছাকাছি ইউনিয়ন পরিষদে যুক্ত করা হয়েছে। আর যেখানে শহরের সুবিধা আছে সেসব অঞ্চলকে এই পৌরসভার সঙ্গে সংযুক্ত করা হয়েছে।
তিনি জানান, ৩১ মে’র মধ্যে বার কাউন্সিলের নির্বাচন করে তিন বছরের জন্য কমিটি নির্বাচিত করতে হয়। এ সংক্রান্ত অধ্যাদেশে নির্বাচনের কোনো বিকল্প নেই। সে জন্য অধ্যাদেশটি সংশোধন করে এক বছরের জন্য ১৫ সদস্যের অ্যাডহক কমিটি করার বিধান যুক্তের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া মন্ত্রিসভা বৈঠকে চলতি বছরের এপ্রিল-জুন মাসের প্রতিবেদন উপস্থাপন করা হয়।



 

Show all comments
  • প্রবাসী-একজন ২৭ জুলাই, ২০২১, ৩:৩৭ এএম says : 0
    পুকুর ডাকাতি করে অবসর গ্রহণ করে যারা, তারা পেনশনের তোয়াক্কা করে নাকি?
    Total Reply(0) Reply
  • Md Hossain Md Hossain ২৭ জুলাই, ২০২১, ৫:২৬ এএম says : 0
    চাকরিকালে যে অপরাধ করা হয় সেগুলো কি হবে
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ২৭ জুলাই, ২০২১, ৫:৩৪ এএম says : 0
    অবসর তো পরের কথা, আগে চাকরি জীবনে কিছু করলে তার জন্য শাস্তির ব্যবস্থা থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • রক্তিম সূর্য ২৭ জুলাই, ২০২১, ৫:৩৪ এএম says : 0
    ভালো উদ্যোগ। সরকারি চাকরিজীবীদের লাগাম টানতে এমনটা দরকার আছে।
    Total Reply(0) Reply
  • রুবি আক্তার ২৭ জুলাই, ২০২১, ৫:৩৫ এএম says : 0
    তবে চাকরি অবস্থায় অপরাধ করলে কঠিন শাস্তির ব্যবস্থা থাকা উচিক।
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ২৭ জুলাই, ২০২১, ১২:২৬ পিএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন