Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইসরাইল বয়কট চলছেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

জুডোকে ঘিরে বেশ অস্বস্তিতেই পড়েছে অলিম্পিক। একের পর এক প্রতিযোগী যে এই ইসরাইলি জুডোকার বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানাচ্ছেন! তোহাল বাটবাল নামের এই ইসরাইলি জুডোকার বিপক্ষে ছেলেদের ৭৩ কেজি ওজন শ্রেণির দ্বিতীয় রাউন্ডে খেলতে হবে দেখে প্রথম রাউন্ডেই নামেননি আলজেরিয়ান জুডোকা ফেথি নুরিন। নিজেই জানিয়েছিলেন, ফিলিস্তিনের ওপর ইসরাইলের অত্যাচার-হামলার প্রতিবাদে তার এ সিদ্ধান্ত। বাটবালকে এবার দ্বিতীয় রাউন্ডেও লড়তে হলো না, কারণ তার এবারের প্রতিপক্ষ সুদানের মোহামেদ আবদালরাসুল ভেন্যুতেই আসেননি! কেন আসেননি আবদালরাসুল, তা আন্তর্জাতিক জুডো ফেডারেশন জানাতে পারেনি বলে লিখেছে ইংলিশ দৈনিক দ্য গার্ডিয়ান। এ নিয়ে কোনো মন্তব্যও করেনি কর্তৃপক্ষ। সুদানের অলিম্পিক কমিটিও এখন পর্যন্ত এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে ধারণা করা হচ্ছে, আবদালরাসুলের ম্যাচ না খেলার কারণও হয়তো ফেথি নুরিনের মতোই। খেলার আগে ওজন মাপানোর সময় ঠিকই ছিলেন, কিন্তু ম্যাচে আসেননি।
এবারের অলিম্পিকে জুডোতে ম্যাচ না খেলা নুরিনের হিসাবটা অবশ্য একটু অন্য রকম। প্রথম রাউন্ডে নিজের ম্যাচ জিতলে দ্বিতীয় রাউন্ডে ইসরাইলের বাটবালের মুখোমুখি হওয়া নিশ্চিত ছিল তার, এটা দেখতে পেয়ে প্রথম রাউন্ডের ম্যাচই আর খেলেননি নুরিন। সে কারণে পরে তাঁকে শাস্তি পেতে হয়। মজার ব্যাপার, প্রথম রাউন্ডে এই আবদালরাসুলের বিপক্ষেই খেলার কথা ছিল নুরিনের! এর আগে ২০১৯ জুডো বিশ্ব চ্যাম্পিয়নশিপেও বাটবালের বিপক্ষে ম্যাচে খেলতে অস্বীকৃতি জানিয়ে নুরিন টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেন।
নুরিনের না খেলার কারণটা যতই ফিলিস্তিনের যুদ্ধপীড়িত মানুষের সমর্থনে হোক, সেটি তো একটা রাজনৈতিক কারণই। আর অলিম্পিক ধর্ম-বর্ণ-জাতি-দেশ নির্বিশেষে সবার মঞ্চ হয়ে ওঠার গানটাই সবচেয়ে বেশি গায়। খেলার মাঠে রাজনৈতিক বিবেচনা অলিম্পিকের নীতির সঙ্গে যায় না। সে কারণে নুরিনকে অলিম্পিক থেকে দেশে পাঠিয়ে দেওয়া হয়। আন্তর্জাতিক জুডো ফাউন্ডেশনও (আইজেএফ) নুরিনকে সাময়িক নিষেধাজ্ঞা দেয়। গুঞ্জন আছে, নুরিনের শাস্তিটা আরও বাড়তে পারে। আবদালরাসুলও নুরিনের মতো কিছু ভেবে খেলেননি কি না, তা এখনো নিশ্চিত নয়। তবে খেললে আবদালরাসুলের হারই হয়তো ছিল স্বাভাবিক। জুডোকার ৭৩ কেজি শ্রেণির বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ইসরাইলের বাটবাল যেখানে সপ্তম, আবদালরাসুলের র‌্যাঙ্কিং সেখানে ৪৬৯!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল বয়কট

২৭ জুলাই, ২০২১
আরও পড়ুন