Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

টি-টোয়েন্টি সিরিজও জয়ে শুরু ভারতের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ভারতের মূল দল ইংল্যান্ডে অবস্থান করছে। সেখানে আগস্টের শুরু থেকে জো রুটদের বিপক্ষে ৫ ম্যাচের একটি টেস্ট সিরিজ রয়েছে বিরাট কোহলিদের। বিকল্প খেলোয়াড় নিয়ে শ্রীলঙ্কায় সীমিত ওভারের ফরম্যাটে মুখোমুখি হয়েছে ভারত। সেখানে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জেতার পর টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করেছে শিখর ধাওয়ানের দল। গতপরশু কলোম্বোয় প্রথম টি-টোয়েন্টিতে লঙ্কানদের ৩৮ রানে হারিয়েছে ভারত।
এ ম্যাচে টস জিতে সফরকারীদের আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কা। ইনিংস শুরু করতে নেমে ওপেনার পৃথ্বী শ কোনও রান না করেই আউট হন। এরপর দ্বিতীয় উইকেটে সাঞ্জু স্যামসনের সঙ্গে ৫১ রানের পার্টনারশিপ গড়ে দলকে টেনে তোলেন ভারপ্রাপ্ত অধিনায়ক ধাওয়ান। স্যামসন ২৭ রান করে আউট হওয়ার পর তৃতীয় উইকেটে সূর্যকুমারের সঙ্গে আরেকটি পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েন ধাওয়ান। ৪৯ বলে তাদের ৬২ রানের জুটি ভাঙে ধাওয়ান ৪৬ রানে বিদায়ে নিলে।
ইনিংসের ১৬তম ওভারের প্রথম বলে হাসারাঙ্গাকে ছক্কা হাঁকিয়ে ৩৩ বলে দ্বিতীয় টি-টোয়েন্টি ফিফটি স্পর্শ করেন সূর্যকুমার। তবে এই লেগ স্পিনারের পরের বলেই লং অফে ধরা পড়েন ৩৪ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫০ রান করা ডানহাতি ব্যাটসম্যান। শেষদিকে ইশান কিষানের অপরাজিত ১৪ বলে ২০ ও হার্দিক পান্ডিয়ার ১০ রানের কল্যাণে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৬৪ রানের পুঁজি পায় ভারত।
লক্ষ্য তাড়ায় নেমে ভুবনেশ্বর কুমারের বোলিং তোপে লঙ্কানরা গুটিয়ে যায় মাত্র ১২৬ রানে। ২২ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন ভুবনেশ্বর। তবে ভালো বোলিং করেছেন তার বাকি সতীর্থরাও।
ম্যাচে লক্ষ্য তাড়ায় নেমে শ্রীলঙ্কার চারিথ আসালঙ্কা ২৬ বলে ৩ চার ও ৩ ছক্কায় সব্বোচ্চ ৪৪ রানের ইনিংস খেলেন। এছাড়াও আভিষকা ফার্নান্দো ২৬, দাসুন শানাকা ১৬ ও মিনোদ ভানুকা ১০ রান করেন। শেষদিকে ধ্বস নামান ভুবনেশ্বর, এতে লঙ্কানরা কেবল ১৫ রান তুলতেই হারিয়ে ফেলে তাদের শেষ ৬ উইকেট। আর কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি। শ্রীলঙ্কার ইনিংস থামে ১৮ ওভার ৩ বলে। এতে ১২৬ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ভারত ৩৮ রানে জিতে ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল। একই ভেন্যুতে আজ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন