Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আক্ষেপ ঘুঁচলো রেকর্ডে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

রিও অলিম্পিকে বিশ্ব রেকর্ড গড়ে সোনা জিতেছিলেন কেটি লেডেকি। অলিম্পিকে এখন পর্যন্ত ৫ সোনা জেতা এই মার্কিন সাঁতারু এবারের টোকিও অলিম্পিকেও ছিলেন অন্যতম ফেবারিট। কিন্তু ৪০০ মিটার ফ্রি স্টাইলে সোনা ধরে রাখতে পারলেন না ২৪ বছর বয়সী লেডেকি।
অস্ট্রেলিয়ার আরিয়ার্ন টিটমাসের কাছে হেরে রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে লেডেকিকে। ক্যারিয়ারে এই প্রথম ব্যক্তিগত ইভেন্টে হারের স্বাদ পেলেন এই মার্কিন সাতারু। ফাইনালে প্রথম ৩০০ মিটারেও অবশ্য তিনিই এগিয়েছিলেন। এরপরই পুলে ঝড় তুলে লেডেকিকে ধরে ফেলেন টিটিমাস। পরের ৫০ মিটারে পেছনে ফেলেন লেডেকিকে।
শেষ ৫০ মিটারে জমে উঠে লড়াই। টিটিমাসকে ধরতে প্রাণপণ চেষ্টা চালান যান লেডেকি তবে ততক্ষণে যা হবার তা হয়ে গেছে। ৩ মিনিট ৫৬.৬৯ সেকেন্ড সময় নিয়ে ওশেনিয়া অঞ্চলের রেকর্ড গড়ে সোনা জিতে নেন টিটিমাস। টিটিমাসের চেয়ে ০.৬৭ সেকেন্ড সময় বেশি নিয়ে রূপা জিতেছেন লেডেকি। আর চীনের বিংজি লি ব্রোঞ্জ জিতেছেন ৪ মিনিট ১.০৮ সেকেন্ড সময় নিয়ে। এমন অর্জণের পর ২০ বছর বয়সী টিটিমাস যেন নিজেকে বিশ্বাস করতে পারছিল না! তিনি বলেছেন, ‘আমি সত্যিই এটা বিশ্বাস করতে পারছি না। আবেগ নিয়ন্ত্রণ করার চেষ্টা করছি। যেকোনো কিছুর চেয়ে এটা আমার কাছে বিশেষ কিছু। সে (লেডেকি) যে মানদন্ড দাঁড় করিয়েছে সেটি বাদ দিলে আমি এত দূর আসতে পারতাম না।’
তবে দিনের শেষভাগে এসে একটু হাসতে পারলেন যুক্তরাষ্ট্রের সাঁতারু। মেয়েদের ১৫০০ মিটার ফ্রি স্টাইলের হিটে প্রথম হয়েছেন লেডেকি। সে পথে নতুন অলিম্পিক রেকর্ডও গড়েছেন। ১৫ মিনিট ৩৫.৩৫ সেকেন্ডে নিজের হিট শেষ করা লেডেকি স্বভাবতই পাঁচটি হিটের সেরা। ওদিকে তার পেছনে থাকা চীনের ওয়াং জিয়ানজিয়াহে এশিয়ান রেকর্ড গড়েছেন ১৫ মিনিট ৪১.৪৯ সেকেন্ডে হিট শেষ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক

৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন