Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

পদ্মা সেতুর পিলারে জাহাজ ধাক্কাই দিতে পারবে না

মন্ত্রিসভা বৈঠক শেষে সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, আট মাত্রার ভ‚মিকম্প হওয়ার পর পিলারের নিচ থেকে ৬২ মিটার মাটি সরে গেলে ব্রিজের দুইটি লেয়ারের নিচেরটিতে হ্যাভি লোডের ট্রেন থাকলে এবং উপরেরটিতে যদি লরি দিয়ে বোঝাই থাকে সেসব বিবেচনায় নিয়ে পদ্মা সেতু তৈরি করা হচ্ছে। চার হাজার টন ওজনের কোনো জাহাজও পদ্মা সেতুর পিলারে ধাক্কা মারলে ক্ষতি হবে না। কারণ এই প্রতিটি পিলারের চারপাশে ১৫ ফুট পূরত্বের ক্যাপ বসানো আছে।

গতকাল সোমবার গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে স¤প্রতি পদ্মা সেতুর পিলারের সঙ্গে জাহাজের ধাক্কা লাগার খবর নিয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব বলেন, পদ্মা সেতুর পিলারের সঙ্গে জাহাজের ধাক্কা খাওয়ার সম্ভাবনা খুবই কম। কারণ পিলারের বাইরে ২৫ ফুট গার্ড আছে। পিলার থেকে ৫০ ফুট গ্যাপ আছে। জাহাজ সেখানে ধাক্কা খেতে পারবে না। ফেরি বা দেশে যেসব জাহাজ চলাচল করে সেগুলোর পিলারের সঙ্গে ধাক্কা খাওয়ার কোনো সম্ভাবনা নেই, সেই দিনও খায়নি। সেদিন ধাক্কা খেয়েছে পিলার ক্যাপের সঙ্গে। জাহাজ পিলারে ধাক্কা মারলেও কিছু হবে না। আমাদের দেশে তিন থেকে চার হাজার টনের জাহাজ চলে। চার হাজার টনের জাহাজ যদি ধাক্কা মারে পিলারে পৌঁছাতে পারবে না, আগেই ক্যাপের মধ্যে আটকে যাবে।

আনোয়ারুল বলেন, যে ফেরিটি পদ্মা সেতুর পিলারের সঙ্গে ধাক্কা খেয়েছে সেটি ডুবে যায় কিনা আমরা সেই ভয় পাচ্ছিলাম। এখন চ্যানেল করে দেওয়া হয়েছে; এক চ্যানেল নিয়ে যাবে, আরেক চ্যানেল দিয়ে বের হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু


আরও
আরও পড়ুন