Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

মমতা দিল্লিতে : সাক্ষাতে মুখিয়ে বিরোধী নেতারা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

দিল্লি পৌঁছে গেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। সোমবার বিকেল পাঁচটা নাগাদ দিল্লিতে পা রাখেন মুখ্যমন্ত্রী। আগামী চারদিন রাজধানীতে ঠাসা কর্মসূচি রয়েছে তার। মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করার কথা তার।
মমতার দিল্লি সফরকে কেন্দ্র করে গোটা দেশের রাজনৈতিক মহলে প্রবল কৌত‚হল তৈরি হয়েছে। এমনিতেই এখন দিল্লিতে সংসদ চলছে। পেগাসাস, পেট্রোল- ডিজেলের মূল্যবৃদ্ধি, করোনা অতিমারি সামলানোয় কেন্দ্রের ব্যর্থতার অভিযোগ, কৃষি আইন প্রত্যাহারের দাবির মতো বিভিন্ন ইস্যুতে সরগরম হয়ে রয়েছে রাজধানী। বিরোধীরা একজোট হয়ে মোদি সরকারের উপরে চাপ সৃষ্টি করছে। তার মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতি বিরোধী ঐক্যকে আরও মজবুত করবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। মমতার দিল্লি সফরের মূল উদ্দ্যেশ্যও সেটাই। ২১ জুলাইয়ের মঞ্চ থেকেও পি চিদম্বরম, শরদ পাওয়ারের মতো নেতাদের সেই বার্তাই দিয়েছিলেন তৃণমূলনেত্রী।
সোমবার অবশ্য দিল্লিতে নেমে কোনও মন্তব্য করেননি মমতা। বিমানবন্দর থেকে বেরিয়ে সরাসরি ১৮৩, সাউথ অ্যাভিনিউতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফ্ল্যাটে চলে যান তিনি।
মঙ্গলবার বিকেল চারটে নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হওয়ার কথা মুখ্যমন্ত্রীর। এর পাশাপাশি আগামী কয়েকদিনে সনিয়া গান্ধি, শরদ পাওয়ারের মতো বিরোধী শিবিরের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মমতার। প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গেও বৈঠক করার কথা তার।
একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বিরোধী নেতাদের একত্রিত করে একটি বৈঠক ডাকার জন্য অনুরোধ করেছিলেন পি চিদম্বরম, শরদ পাওয়ারদের। সেরকম কোনও বৈঠক আলাদা করে হবে কি না তা এখনও নিশ্চিত নয়। তবে দিল্লিতে এখন যেহেতু সংসদের অধিবেশন চলছে, বিরোধী শিবিরের বহু নেতাই মমতার সঙ্গে দেখা করতে আগ্রহী।
ফলে তাঁকে কেন্দ্র করেই ২০২৪-এর আগে বিরোধী জোট ঐক্যবদ্ধ হওয়ার যে সম্ভাবনা তৈরি হয়েছে, দিল্লি সফরে সেই পটভ‚মি তৈরির কাজ আরও অনেকটা এগিয়ে নিয়ে যাওয়াই লক্ষ্য মমতার।
আগামী চার দিনে রাজধানীর বুকে প্রচারের সবটুকু আলো যে মমতাই কেড়ে নিতে চলেছেন তা বলার অপেক্ষা রাখে না। অনেক নতুন সমীকরণও তৈরি করে দিতে পারেন তিনি।
দিল্লিতে যাওয়ার আগেই কেন্দ্রের বিরুদ্ধে সংঘাত তীব্র করে পেগাসাস কান্ডে তদন্ত কমিশন গঠন করার ঘোষণা করেছেন তিনি। ফলে মোদি সরকারকে চাপে ফেলার কোনওরকম সুযোগ যে তিনি হাতছাড়া করবেন না, তা স্পষ্ট করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন