Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে ৭৮৪০০ ডোজ টিকার চালান যাচ্ছে কাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ৯:২৫ এএম

সিনোফার্মের তৈরি আরো ৭৮ হাজার ৪০০ ডোজ চীনা টিকা চট্টগ্রামে আসছে আগামীকাল বুধবার। সকালে এসব টিকার চালান চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছানোর কথা রয়েছে । তৃতীয় দফায় চট্টগ্রামের জন্য এই সংখ্যক চীনা টিকা বরাদ্দ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে প্রথম দফায় ১৮ জুন সিনোফার্মের তৈরি ৯১ হাজার ২০০ ডোজ টিকা পেয়েছে চট্টগ্রাম। দ্বিতীয় দফায় ১১ জুলাই আসে ৭৮ হাজার ৪০০ ডোজ। এবার তৃতীয় চালানে আরো ৭৮ হাজার ৪০০ ডোজ চীনা টিকা আসছে চট্টগ্রামে। গত ১১ জুলাই চীনা টিকার ২য় চালানের সাথে মর্ডানার ১ লাখ ৫ হাজার ৬০০ ডোজ টিকাও পেয়েছে চট্টগ্রাম। এর আগে দুই দফায় সবমিলিয়ে প্রায় ৮ লাখ ডোজ (অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার) টিকা পায় চট্টগ্রাম। ৭ ফেব্রুয়ারি এই টিকার প্রথম ডোজ টিকাদান উদ্বোধনের পর গত ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ প্রদান শুরু হয় চট্টগ্রামে। সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে- চট্টগ্রামে এ পর্যন্ত ৩ লাখ ৪৫ হাজারের মতো টিকাগ্রহীতা তাদের দ্বিতীয় ডোজ নিয়েছেন। এর আগে চট্টগ্রামের (মহানগরসহ জেলায়) মোট ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন মানুষ এই টিকার প্রথম ডোজ নেন।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সিনোফার্মের তৈরি আরো ৭৮ হাজার ৪০০ ডোজ টিকা চট্টগ্রামের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দ দেয়া এসব টিকা ৯৮টি কার্টনে (প্রতি কার্টনে ৮০০ ডোজ করে) আগামী বুধবার সকালে এসে পৌঁছাবে বলে সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানিয়েছেন।
টিকা পোঁছানোর পর তা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে সংরক্ষণ রাখা হবে। পরবর্তীতে উপজেলা পর্যায়ে এসব টিকা পাঠানো হবে। সিনোফার্মের তৈরি টিকা উপজেলা পর্যায়ে প্রয়োগ করা হচ্ছে। তাই এই টিকা উপজেলা পর্যায়ে পাঠানো হবে। অবশ্য, সিটি কর্পোরেশন এলাকার কয়েকটি কেন্দ্রে এই টিকার ২য় ডোজ দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন