Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

২১ সালেই ইরাক থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারে চুক্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১০:২৫ এএম

আফগানিস্তানের পর এবার ইরাক থেকে সৈন্য সরাতে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি সোমবার একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন। এর ফলে ২০২১ সালের শেষ নাগাদ আনুষ্ঠানিকভাবে ইরাক থেকে যুক্তরাষ্ট্রের যুদ্ধ মিশনের সমাপ্তি ঘটাবে। আর তা হতে যাচ্ছে ইরাকে যুক্তরাষ্ট্রের সৈন্য পাঠানোর ১৮ বছরের বেশি সময় পর।

প্রেসিডেন্ট বাইডেন আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান থেকে শেষ সেনা সদস্যদেরও প্রত্যাহার করে নিচ্ছেন। এর ফলে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তার শাসনামলে যে দুটি যুদ্ধ শুরু করেছিলেন, ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন ওই যুদ্ধ মিশনগুলোর সমাপ্তি ঘটাচ্ছেন।

ওভাল অফিসে বাইডেন ও কাদিমি এই প্রথম সরাসরি সাক্ষাৎ করেন। যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যে কৌশলগত আলোচনার অংশ হিসাবে এটি করা হলো।

ইরাকে বর্তমানে যুক্তরাষ্ট্রের ২৫০০ সেনা সদস্য রয়েছে, যারা ইসলামিক স্টেটের অবশিষ্টাংশের বিরুদ্ধে যুদ্ধে ভূমিকা রাখছে। ইরাকে যুক্তরাষ্ট্রের ভূমিকা হবে কেবলমাত্র দেশটির সামরিক বাহিনীকে আত্মরক্ষার কাজে পরামর্শ এবং প্রশিক্ষন দেওয়া।
সূত্র : ভয়েস অব আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ