Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টোকিও অলিম্পিক থেকে বিদায় রোমান সানার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:৪৫ পিএম

আরচ্যারির রিকার্ভ একক ইভেন্টের শেষ বত্রিশে হেরে টোকিও অলিম্পিক থেকে বিদায় নিলেন বাংলাদেশের সেরা আরচ্যার রোমান সানা। মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ১০টা ১৮ মিনিটে টোকিওর ইউমেনোস হিমাপার্ক আরচ্যারি মাঠে রিকার্ভ একক ইভেন্টের অ্যালিমিনেশন রাউন্ডে গ্রেট বৃটেনের টম হলকে হারিয়ে সেরা বত্রিশে জায়গা পান রোমান। কিন্তু শেষ ষোলতে ওঠার লড়াইয়ে তিনি হেরে যান কানাডার ক্রিসপিন ডুয়েনাসের কাছে।
বাংলাদেশের ছয়জন ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন এবারের টোকিও অলিম্পিকে। এদের মধ্যে একমাত্র আরচ্যার রোমান সানাই কোয়ালিফাই করে পেয়েছেন অলিম্পিকের টিকিট। তাই তার উপরেই ছিল সব প্রত্যাশা। সেই প্রত্যাশার প্রথমধাপ ভালোভাবেই টপকে গেলেও দ্বিতীয়ধাপ উতরাতে পারেননি রোমান।
মঙ্গলবার অ্যালিমিনেশন রাউন্ডের প্রথম ম্যাচে গ্রেট বৃটেনের টম হলকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে সেরা বত্রিশে জায়গা করে নেন দেশসেরা আরচ্যার রোমান সানা। এ ম্যাচে নিজের ১৫টি তীরের মধ্যে ৬টিতেই পূর্ণ ১০ পয়েন্ট স্কোর করেন তিনি। শুরু আর শেষটা দুর্দান্ত হয়েছে রোমানের। প্রথম সেটের প্রথম তীরে ১০ পয়েন্ট স্কোর করে শুরু এবং পঞ্চম সেটের শেষ তীরে ১০ স্কোর করে টম হলের বিপক্ষে জয় নিশ্চিত করেন বাংলাদেশের সেরা এই তীরন্দাজ। কিন্তু এদিন একই ভেন্যুতে বাংলাদেশ সময় সকাল ১১টা ১০ মিনিটে শুরু হওয়া শেষ ষোলতে ওঠার লড়াইয়ে ক্রিসপিন ডুয়েনাসের বিপক্ষে আর পেরে ওঠেননি লাল-সবুজের আরচ্যার। প্রথম সেট জিতে দারুণ শুরুর পর ক্রিসপিন ডুয়েনাসের কাছে শেষ পর্যন্ত ৬-৪ সেট পয়েন্টে হারেন রোমান। প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ের রোমান প্রথম সেটে ৯, ৯, ৮ স্কোর করে ২৬-২৫ ব্যবধানে জিতে ২ পয়েন্ট অর্জন করেন। এমন সূচনার পর দ্বিতীয় ও তৃতীয় সেট হেরে যান তিনি। তবে ৪-২ সেট পয়েন্টে পিছিয়ে পড়েও চতুর্থ সেট জিতে (২৭-২৬) দারুণভাবে ম্যাচে ফিরেছিলেন রোমান। শেষ সেটে যখন তিনি তীর ছুড়তে শুরু করেন তখন দু’জনের পয়েন্ট চার করে। জিতলেই শেষ ষোল-এমন এক পরিস্থিতির সেটটি রোমান হেরে যান ২৬-২৫ ব্যবধানে।
প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে রোমান ১৫টি তীর ছুড়ে মাত্র একবার ১০ পয়েন্ট স্কোর করতে পেরেছেন। অথচ আগের রাউন্ডে ৬ টি দশ স্কোর করেছিলে তিনি। শেষ ষোলতে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ কানাডার ক্রিসপিন পাঁচবার ১০ স্কোর করেছেন। ম্যাচ নির্ধারণী শেষ সেটেও শুরুতে ভালো করেছিলেন রোমান সানা। তিনি স্কোর করেছিলেন ৯, আর ক্রিসপিন ৭। এ অবস্থা থেকে রোমান শেষ সেট হেরে যান দ্বিতীয় ও তৃতীয় তীর থেকে ৮ পয়েন্ট স্কোর করে। বিপরীতে তার প্রতিপক্ষ শেষ দুই তীরে স্কোর করেন ১০ ও ৯ পয়েন্ট।
রোমান সানার এই বিদায়ে বেদনা থাকলেও গর্বও কম নেই। 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' খ্যাত অলিম্পিক গেমসে বাংলাদেশের একজন আরচ্যার কোয়ালিফাই করে অংশ নিয়েছেন এবং প্রথম রাউন্ডে বৃটেনের আরচ্যারকে হারিয়ে পরের রাউন্ডে উঠেছেন। টোকিওতে রোমান হয়তো এখানেই থামলেন। কিন্তু লালসবুজ জার্সিতে তিনি দীর্ঘ পথ পাড়ি দিবেন তা তার প্রতিভাই জানান দিচ্ছে।
রোমানের বিদায়ের পর এখন সবার চোখ দিয়া সিদ্দিকীর দিকে। বৃহস্পতিবার তিনি অ্যালিমিনেশন রাউন্ডে খেলবেন বেলারুশের প্রতিপক্ষ কারিনার বিপক্ষে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টোকিও অলিম্পিক আরচ্যারি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ