Inqilab Logo

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কিউবার নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাইডেনকে আহ্বান মেক্সিকোর প্রেসিডেন্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ৪:৪৯ পিএম

মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর সোমবার বলেছেন যে, তিনি মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে কিউবার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। কিউবায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভের প্রেক্ষিতে তিনি এই মন্তব্য করেন।

লোপেজ বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদের মাধ্যমে নিষেধাজ্ঞার অবসান ঘটাতে দেশগুলোর পক্ষে ভোট দেয়াটা যথেষ্ট নয়। তবে এর মাধ্যমে ‘বিশ্বের প্রায় সব দেশ’ এর বিরুদ্ধে রয়েছে বলে প্রতীয়মান হওয়ায় এই বিষয়ে সত্যিকারের সিদ্ধান্ত নেয়ার সময় এসেছে। তিনি বলেন, ‘এই সময়ে তারা কেন একটি স্বাধীন দেশকে অবরোধ দিয়ে শাস্তি দিতে চায় তা অনুমেয় নয়।’ তিনি আরও বলেন, ‘আমি মনে করি প্রেসিডেন্ট বাইডেন অবশ্যই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। হস্তক্ষেপের দৃষ্টিকোণ থেকে নয়, এটি শুধু একটি শ্রদ্ধাপূর্ণ আহ্বান। আমাদের অবশ্যই মানবতাকে রাজনীতি থেকে আলাদা রাখতে হবে।’ লোপেজ ওব্রাডর বলেন, ‘যুক্তরাষ্ট্রে বা অন্য যে কোনও দেশে যারা থাকেন তাদের কাছ থেকে রেমিট্যান্স গ্রহণের ক্ষেত্রে কিউবার পরিবারগুলোকে ছাড় দেয়া উচিত। এটি সরকারী নয়, তাহলে কীভাবে এটি ব্লক করা হচ্ছে।’

কিউবার বাৎসরিক রেমিট্যান্স প্রায় ২০০ থেকে ৩০০ কোটি ডলার বলে মনে করা হয়। এটি পরিষেবা শিল্প এবং পর্যটনের পরে ডলার আয়ে দেশটির জন্য তৃতীয় বৃহত্তম উৎস। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া নীতিগুলো কারণে কিউবার রেমিট্যান্স প্রাপ্তির হার হ্রাস পেয়েছে। ট্রাম্প দেশটিতে ওয়েস্টার্ন ইউনিয়নের কর্মকাণ্ড বন্ধ করে দিয়েছিলেন। সূত্র : ইউএস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ