Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

চতুর্থ বর্ষের ফলাফলে ‘উপস্থিত থাকলেও অনেক পরীক্ষার্থীকে অনুপস্থিত দেখিয়ে ফেল’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ৫:২৯ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আয়োজিত অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফল নিয়ে নানান অভিযোগ উঠেছে। উপস্থিত থাকলেও অনেক পরীক্ষার্থীকে অনুপস্থিত দেখিয়ে ফেল দেখানো হয়েছে। ভালো পরীক্ষা দিয়েও আশানুরূপ ফল না পাওয়ার অভিযোগ তোলা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এসব ভুল সংশোধন করা না হলে আন্দোলনে নামার হুমকি দিয়েছেন ভুক্তভোগীরা।

গত ২০ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার গড় পাশের হার ৭২ শতাংশ। গতকাল (সোমবার) এ পরীক্ষার সমন্বিত ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত এ ফলাফলে অসন্তোষ প্রকাশ করেছেন সারা দেশের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। তেজগাঁও কলেজ থেকে পরীক্ষায় অংশ নেন ইকবাল হাসান। অনার্স চূড়ান্ত বর্ষের ফলে তাকে ‘অর্গানাইজেশনাল বিহেভিয়ার’ বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে। এই শিক্ষার্থী জানান, তার কলেজে অনেক শিক্ষার্থীকে এ বিষয়ে গণহারে এফ গ্রেড দেয়া হয়েছে। খাতা দেখায় অসঙ্গতির কারণেই এমন ফলাফল বলে তিনি মনে করেন।

চট্টগ্রামের ওমরগণি এমইএস কলেজের মো. ফরহাদ জানান, ‘ব্যাংক ম্যানেজমেন্ট’ বিষয়ে তাকে ফেল দেয়া হয়েছে। এই পরীক্ষার্থীর দাবি কোনোভাবেই তার ফেল করার কথা ছিল না। একই কলেজের আফরিন সুলতানা বলেন, তিনি ‘ইন্টারন্যাশনাল ট্রেড’ বিষয়ে ফেল করেছেন। অথচ তিনি এ বিষয়ে খুব ভালো পরীক্ষা দিয়েছেন। চাঁদপুরের পুরানবাজার ডিগ্রী কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন উম্মে হাবিবা। সবগুলো বিষয়ে ভালো জিপিএ পেলেও ‘রিসার্চ মেথোডোলজি’ বিষয়ে ফেল করেছেন তিনি। সব পরীক্ষায় অংশ নিলেও ‘ওয়েস্টার্ন লিটারেরি থিওরি’ বিষয়ের পরীক্ষায় অনুপস্থিত দেখানো হয়েছে মুহাম্মদ আলী আনছারকে। দ্রুত এসব ভুল সংশোধন করা না হলে ভুক্তভোগী সকলে মিলে আন্দোলনে নামবেন বলে জানান তারা।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. মশিউর রহমান বলেন, পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা আর কলেজের শিক্ষকরাই খাতা মূল্যায়ন করেছেন। আমরা শুধু ফল প্রকাশ করেছি। ফলাফল প্রকাশের ক্ষেত্রে প্রোগ্রামিং এ কোথাও ভুল হতে পারে, যেটা খুব সামান্য। এমনটি হলে সংশোধন করা হবে। তিনি আরও বলেন, বিজ্ঞান বিষয়ের ল্যাব পরীক্ষা নেয়া সম্ভব না হওয়ায় আমরা আগের বর্ষের ফল গড় করে নম্বর দিয়েছি। তারপরও যদি কারো অভিযোগ থাকে সেক্ষেত্রে পুনরায় নিরীক্ষণের জন্য আবেদন করার সুযোগ রয়েছে। আবেদনকারীদের প্রতিটি খাতা আবারও মূল্যায়ন করা হবে।ভিসি বলেন, কেউ পরীক্ষায় অংশ নিলে তার তো রেকর্ড থাকবে। মৌখিক পরীক্ষা জুম প্লাটফর্মে নেয়া হয়েছে। যদি শিক্ষকরা কোনো পরীক্ষার্থীর খাতার বিষয়ে রিপোর্ট করেন তবে তার ফল আটকে থাকবে। তারপরও যদি এ ধরনের ভুল হয়ে থাকে তবে কলেজের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে।

ফলাফল পুনরায় নিরীক্ষণের আবেদন ২৯ জুলাই থেকে : ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার প্রকাশিত ফলাফলের উত্তরপত্র পুনরায় নিরীক্ষণের জন্য আগামী ২৯ জুলাই (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে ২১ আগস্ট (শনিবার) রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। ২২ আগস্ট (রবিবার) বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকে টাকা জমা দেয়া যাবে। বিস্তারিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে।



 

Show all comments
  • Imam Hossain ২৭ জুলাই, ২০২১, ৬:০৭ পিএম says : 0
    এবারের অনার্স চতুর্থ বর্ষের রেজাল্টে এতো গড়মিল দেখে শিক্ষার্থীরা খুবই হতাশ, এমনকি এক বিষয়ে ৪৫ জন শিক্ষার্থীর মধ্যে ২১ জন F গ্রেড, ৪ বছরের কোর্স ৬ বছরের শেষ প্রান্তে এসে এটা কেউ মেনে নিবে না । আমরা রেজাল্ট পূন:বিবেচনার জোর দাবী জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • কামরুল হক ২৭ জুলাই, ২০২১, ১১:০৪ পিএম says : 0
    সঠিকভাবে খাতা মূল্যয়ন করা হয়নি যার কারনে গনহারে ফেল দিয়ে কতৃপক্ষ দায় এড়ানোর তালবাহানা কররছে.....এ ফলাফল বাতিল করে পূর্ণরায় খাতা মূল্যায়নের জোর দাবি জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Mohammad Samsuddin ২৭ জুলাই, ২০২১, ১১:১৭ পিএম says : 0
    চার বছরে অর্নাস কোর্স শেষ করতে ৬ বছরের শেষ প্রান্তে এসে এটা মেনে নেয়া যায় না। আমরা রেজাল্ট এর পূনঃবিবেচনার জোর দাবী জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Tapos Kumar Barman ২৭ জুলাই, ২০২১, ১১:৪১ পিএম says : 0
    এসব পরিক্ষার্থীদের অন্যায় ভাবে ফেল করে দেয়া হয়েছে।যেসব শিক্ষক খাতা কেটেছেন তাদের বিবেক বলতে আমি মনে করি কিছুই নাই।সমাজের কাছে এইসব শিক্ষার্থীর এখন বেহাল অবস্থা। জাতীয় ইউনিভার্সিটি সম্পর্কে আমার আমার আর কিছুই বলার নাই।পাশ মার্ক ও কি পায় না একটি বিষয়ে যারা তিনটা ইয়ার ভালো রেজাল্ট নিয়ে শেষ করতে পারে তাদের একটি বিষয় খারাপ হবে সেটা কিভাবে মানা যায় সেটা আমার ওই টিচারের কাছে প্রশ্ন?তিনি কোন জ্ঞানে ফেল করে দিলো আমি তো কিছুই বুঝলাম না।
    Total Reply(0) Reply
  • Md Abdul Mannan Talib ২৭ জুলাই, ২০২১, ১১:৪৬ পিএম says : 0
    ২৯ জন ফেল আসছে,তারমধ্যে ১৮ জন একই বিষয়ে ফেল। ১৫ জন সেইম একই বিষয়ে!!
    Total Reply(0) Reply
  • Shuvo ২৭ জুলাই, ২০২১, ১১:৫৬ পিএম says : 0
    আমি শিল্পউদ্দেশ্য উন্নয়ন এ অনেক ভালো পরীক্ষা দিসি কিন্তু আমার F গ্রেড আসছে
    Total Reply(0) Reply
  • Mahasin ২৮ জুলাই, ২০২১, ৭:৫৪ এএম says : 0
    যেখানে গত তিন ইয়ারে কোন বিষয়েই এফ আসেনি সফলভাবে কৃতকার্য হয়েছি সেখানে শেষ বর্ষে এসে accounting theory তে এফ আসবে তা কোনদিন কল্পনাতেও ভাবিনি।শুধু আমার হলে কথা ছিল সবারই একই বিষয়ে এফ আসতে হবে কেন? আমাদের জীবন নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কতৃপক্ষকে কে দিয়েছে তা আমার বোধগম্য নয়!!অবিলম্বে উওরপএ যথাযথভাবে পুনঃমূল্যায়ন করে লক্ষ লক্ষ ভুক্তভোগী শিক্ষার্থীদের এই হতাশা থেকে মুক্তি দিন।
    Total Reply(0) Reply
  • MD.AL-AMIN SHEIKH ২৮ জুলাই, ২০২১, ৫:১২ পিএম says : 0
    আমি আন্তর্জাতিক বাণিজ্য বিষয় ভালো পরিক্ষা দিয়েছি কিন্তু আমাকে ডি গ্রেড দিয়েছে।
    Total Reply(0) Reply
  • Md Rakibul Islam ২৮ জুলাই, ২০২১, ২:০২ পিএম says : 0
    আমি গণিতের ছাএ।আমার ছয় বিষয়ে ফেল আসছে।এইটা কোন কথা। আমি মনে করি আবার রেজাল্ট দেয়া হোক।
    Total Reply(0) Reply
  • Emdadul Hoque ২৮ জুলাই, ২০২১, ৩:১০ পিএম says : 0
    ধন্যবাদ ইনকিলাব কর্তৃপক্ষকে আমাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কষ্টের খবর প্রচারের জন্য। অনুপস্থিতির বিষয়টি গুরুত্বসহ দেখা উচিত।
    Total Reply(0) Reply
  • Mohammad Zakaria ২৮ জুলাই, ২০২১, ৩:১১ পিএম says : 0
    এত ভাল পরীক্ষা দি‌য়েও ফেল? এটা কোন ভা‌বইে মে‌নে নেওয়া যা‌চ্ছে না।‌
    Total Reply(0) Reply
  • Shikha ২৮ জুলাই, ২০২১, ৩:৩২ পিএম says : 0
    আফসোস আর বিষয়, আমাদের দেশে এখনো পরীক্ষার খাতার সঠিক মূল্যায়ন করা হয় না। ????আমরা একটা বিষয়ে fail এসেছে যেখানে এই পর্যন্ত আমি কোনো থিওরি সাবজেক্ট এ fail করি নাই। আমার মন ই উঠে গেছে পড়া লেখা থেকে
    Total Reply(0) Reply
  • Hazi wahed moriyom collage Chandaikona ২৮ জুলাই, ২০২১, ১০:১৪ পিএম says : 0
    আমি আন্তর্জাতিক বাণিজ্য বিষয় ভালো পরিক্ষা দিয়েছি কিন্তু আমাকে F গ্রেড দিয়েছে।
    Total Reply(0) Reply
  • Jamal mia ৩০ জুলাই, ২০২১, ৮:০৪ এএম says : 0
    খাতা না দেখেই আনুমানিক রেজাল্ট দিয়েছেন
    Total Reply(0) Reply
  • Swarna roy ৩০ জুলাই, ২০২১, ১১:১৬ পিএম says : 0
    আফসোস আর বিষয়, আমাদের দেশে এখনো পরীক্ষার খাতার সঠিক মূল্যায়ন করা হয় না। ????আমরা একটা বিষয়ে fail এসেছে যেখানে এই পর্যন্ত আমি কোনো সাবজেক্ট এ fail করি নাই। আমার তিন বর্ষ ই ৩.৪০ উপরেই আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন