Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে ১ কোটি ৮৩ লাখ টন আমন ও আউশ উৎপাদনের লক্ষ্যে মাঠে কৃষি যোদ্ধাগন

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ৬:৫১ পিএম

বোরো আবাদ ও উৎপাদনে এযাবতকালের সর্বাধীক সাফল্যের পরে দেশের ৫৫ লাখ ৭৭ হাজার হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যে বীজতলা তৈরী সহ রোপন কার্যক্রমও শুরু হয়েছে। তবে শ্রাবনের ভরা বর্ষা মৌসুমেও দেশের অনেক এলাকায় পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাবে আমনের রোপন কিছুটা ব্যহত হচ্ছে। অনেক এলাকায় এই ভরা বর্ষয়ও সেচ যন্ত্রের সাহয্যে জমিতে পানি দিতে হচ্ছে আমন আবাদ ও রোপন পরবর্তি জীবনকাল ধরে রাাখার লক্ষ্যে। ইতোমধ্যে সারা দেশের শতভাব জমিতে বীজতলা তৈরী সহ প্রায় ৬০ভাগ জমিতে আমনের রোপন শেষ হয়েছে।
এবার দেশে ১ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার টন আমন ছাড়াও ১৩ লাখ ৩০ হাজার হেক্টর জমিতে আউশ আবাদের মাধ্যমে আরো প্রায় ৩৫ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্যে কাজ করছেন কৃষি যোদ্ধাগন। শুধুমাত্র বরিশাল কৃষি অঞ্চলের ১১টি জেলায়ই এবারো সারা দেশের প্রায় ২৩% আউশ ধানের আবাদ হয়েছে। এরমধ্যে বরিশাল বিভাগের ৬ জেলাতেই প্রায় ২ লাখ ৪৬ হাজার হেক্টর লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি বৃহত্বর ফরিদপুরের ৫ জেলাতেও প্রায় ২৮ হাজার হেক্টরে আউশ আবাদ লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।
বিগত রবি মৌসুমে দেশের ৪৭ লাখ ৮৪ হাজার ৭১৬ হেক্টর জমিতে বোরো ধান আবাদের মাধ্যমে এযাবতকালের সর্বোচ্চ ২ কোটি ৮ লাখ টন চাল সংগ্রহ হয়েছে বলে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক কিছুদিন আগে প্রেস ব্রিফিং-এ জানিয়েছেন।
বোরো ধানের এ সাফল্যের বিষয়টি বিবেচনায় নিয়েই দেশের অন্যতম প্রধান দানাদার খাদ্য ফসল আমন উৎপাদনের লক্ষ্য নির্র্ধারন করে কৃষি মন্ত্রনালয়। চলতি খরিপ-২ মৌসুমে দেশের ৬৪টি জেলায় ৫৫ লাখ ৭৭ হাজার হেক্টরে ১ কোটি ৪৭ লাখ ৫২ হাজার ২২০ টন আমন চাল উৎপাদনের লক্ষ্য স্থির করা হয়েছে। গত বছর প্রকৃতিক দূর্যোগের ক্ষতি বাদে দেশে ৫৩ লাখ ৮৩ হাজার ৭৯৮ হেক্টরে ১ কোটি ৪১ লাখ ৫৬ হাজার ৫৪৩ টন আমন চাল উৎপাদন হয়। যারমধ্যে দক্ষিণাঞ্চলের ৬ জেলাতেই ৬ লাখ ৫৪ হাজার ২৫০ হেক্টরে উৎপাদন দাড়ায় প্রায় ১৩ লাখ ৯৭ হজার টন।
চলতি খরিপ-২ মৌসুমে বরিশাল বিভাগের ৬ জেলায় ৭ লাখ ১৩ হাজার ৯৮৫ হেক্টরে ১৫ লাখ ৬৭ হাজার ৫৬৭ টন আমন চাল পাবার লক্ষ্যে কাজ শুরু করেছেন দক্ষিণাঞ্চলের কৃষকগন। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলে প্রায় শতভাগ বীজতলা তৈরী শেষ করার পরে অনেক এলাকাতেই রোপনও শুরু হয়েছে। বৃহত্বর ফরিদপুরের ৫টি জেলায় ৫২% জমিতে আমনের রোপন শেষ হয়েছে বলে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে।
অপরদিকে এবার দেশে ২ লাখ ৪৫ হাজর হেক্টরে হাইব্রিড জতের আমন আবাদের লক্ষ্য রয়েছে বলে ডিএই জানিয়েছে। যার গড়ফলন হেক্টরপ্রতি ৩.৭২টন চাল। কিন্তু দক্ষিণাঞ্চলে এখনো হাইব্রীড ও উচ্চফলনশীল-উফশী জাতের আমনের আবাদে কাঙ্খিত সাফল্য আসেনি। সারা দেশে ২.৪৫ লাখ হেক্টরের মধ্যে দক্ষিণাঞ্চলে মাত্র ৪৩৫ হেক্টরে এ ধানের আবাদ হচ্ছে। কিন্তু সারা দেশে মাত্র ১.৫২ টন উৎপানক্ষম স্থানীয় সনাতন জাতের যে ধানের আবাদ হচ্ছে ৮ লাখ হেক্টরে, শুধু দক্ষিনাঞ্চলেই এককভাবে তার আবাদ হচ্ছে ৩ লাখ ৩৩ হাজার ৭৫০ হেক্টরে। ফলে এ অঞ্চলে প্রচুর জমিতে আমনের আবাদ হলেও উৎপাদন কাঙ্খিত মাত্রায় না হওয়ায় কৃষকের ভাগ্যের পরিবর্তন আটকে আছে যুগের পর যুগ ধরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ