Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সউদের পাকিস্তান সফর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১০:২৩ পিএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মেহমুদ কুরেশীর আমন্ত্রণে সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সউদ আজ মঙ্গলবার ২৭ জুলাই পাকিস্তান সফরে আসেন।এসময় দু'দেশের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, কোভিড-১৯ ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো সহজ করার বিষয়ে আলোচনা হয়, যেখানে প্রায় ৪ লাখ পাকিস্তানি কর্মী স্বদেশে ফিরে আসে।-ডন

২০২১ সালের মে মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সউদী আরব সফরের প্রেক্ষাপটে সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রীর এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে মনে করেন কুরেশী। এসময় তার সরকারের সিনিয়র কর্মকর্তাদের একটি প্রতিনিধি দলও উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সউদী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সউদকে বলেন, "পাকিস্তানী কর্মীরা আজ চ্যালেঞ্জের মুখোমুখি, আপনি ভ্রমণের সীমাবদ্ধতা এবং টিকা দেওয়ার বিষয়টি সম্পর্কে জানেন”। উল্লেখ্য, পাকিস্তান থেকে সরাসরি যাতায়াত নিষিদ্ধকারী সউদী আরব কেবল অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মোদার্না এবং জনসন ও জনসন ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে। সুতরাং যে কোনও শট ছাড়া যে কেউ সউদী আরবে পৌছলে তাকে অনেক ব্যয়সাপেক্ষ কোয়ারান্টিন দেওয়া হয়, অসুবিধা হলেও এটা তারা বলতে পারে না।

কুরেশী বলেন, পাকিস্তানের বেশিরভাগ মানুষই একটি চীনা টিকা পেয়েছেন। এসময় আল সউদ বলেন যে, তাঁর সরকার ১.৭ মিলিয়ন পাকিস্তানি কর্মীকে কোভিড-১৯ শট দিয়েছে। সউদী আরবে পাকিস্তানি কর্মী বাহিনী ৭ বিলিয়ন বা দেশের মোট বার্ষিক রেমিটেন্সের এক চতুর্থাংশ অবদান রাখে। কুরেশী বলেন, আমরা কোভিড-১৯ ইস্যুতে আমাদের উপর আসা চ্যালেঞ্জগুলোর বিষয়ে কথা বললাম। এসময় ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়ার ব্যাপারে আমরা কাজ করছি বলে উল্লেখ করেন আল সউদ। ফাইজার/বায়োএনটেক বা অ্যাস্ট্রাজেনেকা কোভিড শট পাওয়ার জন্য মরিয়া পাকিস্তানী প্রবাসী শ্রমিকরা। তারা যেন সউদী আরবে কাজ করতে যেতে পারেন, সেজন্য বিভিন্ন সময় টিকাদান কেন্দ্রগুলোতে ভীড় করেন।

এই বছরের শুরুর দিকে ঐতিহাসিকভাবে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্যে ফাটল ধরার পর পাকিস্তানে পৌঁছেন প্রথম হাই প্রোফাইল সউদী কর্মকর্তা আল সউদ। এই সফরে দু'দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলো নিয়েও মতবিনিময় করেন।তারা অবৈধভাবে ভারতের অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং ফিলিস্তিন ইস্যুতে একসঙ্গে কাজ করার আলোচনাও করেন। সউদী পররাষ্ট্রমন্ত্রী এই সফরে অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথেও সাক্ষাত করেন।



 

Show all comments
  • Harunur Rashid ২৮ জুলাই, ২০২১, ৫:৪৩ এএম says : 0
    must have a sinister plan in the making.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন