Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫-১১ বয়সিদের নিয়েও ট্রায়াল দেবে ফাইজার-মডার্না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

করোনা ভ্যাকসিন তৈরিকারি দুই মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও মডার্না তাদের চলমান ক্লিনিকাল ট্রায়ালে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদেরও অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। দেশটির প্রশাসনের আহ্বানে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। ৩০ বছরের কম বয়সী টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে হৃদরোগ প্রদাহজনিত সমস্যাসহ বিরল পার্শ্ব প্রতিক্রিয়া সনাক্ত করার জন্য তৈরি একটি সতর্কতা ব্যবস্থার অংশ হিসাবে এ ট্রায়াল শুরু করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে ওহাইয়োতে এক বৈঠকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, শিশুদের ভ্যাকসিনের জন্য জরুরি ছাড়পত্র ‘শিগগিরই’ আসবে। যদিও হোয়াইট হাউস সময়রেখার বিষয়ে নির্দিষ্ট করে দেয়নি। তবে শিশুদের জন্য ভ্যাকসিন অনুমোদন দেয়ার ক্ষেত্রে ফাইজার ও মডার্নার এ ট্রায়াল কোনো প্রভাব ফেলবে কিনা, তা স্পষ্ট নয়। খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ফাইজার-বায়োএনটেক এবং মডার্নাকে ইঙ্গিত দিয়েছে যে, তাদের শিশু বিশেষজ্ঞের পড়াশোনার আকার এবং সুযোগ, যেমনটি প্রাথমিকভাবে কল্পনা করা হয়েছিল, বিরল পার্শ্ব প্রতিক্রিয়া সনাক্ত করতে অপ্রতুল। এর মধ্যে মায়োকার্ডাইটিস বা হৃৎপিন্ডের পেশীর প্রদাহ এবং পেরিকার্ডাইটিস বা হার্টের চারপাশে আস্তরণের প্রদাহ অন্তর্ভুক্ত রয়েছে বলে ট্রায়ালগুলোর সাথে সম্পর্কিত একাধিক ব্যক্তি জানিয়েছেন।

১২ বছরের কম বয়সীসহ সব শিশুর টিকা দেয়ার জন্য তাদের পিতামাতা এবং শিক্ষকরা আগ্রহী। তবে কোভিড-১৯ এর ঝুঁকির বিরুদ্ধে করোনভাইরাস ভ্যাকসিনের সম্ভাব্য পার্শ্ব-প্রতিক্রিয়াকে ভারসাম্যপূর্ণ করার জন্য নিয়ামকদের প্রয়োজন হবে। সি.ডি.সি. উপদেষ্টা কমিটির একজন সদস্য বলেছেন যে, ১২ বছরেরও বেশি বয়সী লোকদের জন্য টিকা নেয়ার সুবিধা হার্টের সমস্যাসহ অন্যান্য ঝুঁকি থেকে বেশি। এফ.ডি.এ. ট্রায়ালে ৫ থেকে ১১ বছর বয়সীদের গ্রুপে ৩ হাজার শিশুকে অন্তর্ভুক্ত করতে বলেছে। ওই গ্রুপের জন্য ফলাফল সবার আগে প্রত্যাশা করা হচ্ছে। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ