Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাকিস্তানের চিত্রাল এলাকায় ৪৬ আফগান সেনার আশ্রয় লাভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১০:৩৭ পিএম

সীমান্তে তালেবানদের সঙ্গে লড়াইয়ে নিয়ন্ত্রণ হারানোর পর পাকিস্তানের উত্তরাঞ্চলীয় চিত্রাল এলাকায় আশ্রয় চেয়েছেন অন্তত ৪৬ জন আফগান সেনা সদস্য। সামরিক নিয়ম অনুযায়ী আফগান সেনাদের আশ্রয়সহ তাদের খাদ্য ও প্রয়োজনীয় সামরিক সুবিধা দেওয়া হবে গতকাল সোমবার (২৬ জুলাই) এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। -রয়টার্স

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে তালেবানদের কাছে নিয়ন্ত্রণ হারানোর পর তাজিকিস্তান, ইরান ও পাকিস্তানে পালিয়ে গেছেন শতাধিক আফগান সৈন্য ও বেসামরিক কর্মকর্তা। এক বিবৃতিতে পাকিস্তান সেনাবাহিনী জানিয়েছে, উত্তরের চিত্রাল সীমান্তের পারাপারে আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছেন আফগান সামরিক কমান্ডার। আফগানিস্তান কর্তৃপক্ষের কাছ থেকে নিশ্চিত হওয়ার পর রবিবার রাতে ওই সেনাদের পাকিস্তানে নিরাপদে প্রবেশ করানো হয়েছে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি আফগান কর্মকর্তারা।

গত এপ্রিলে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৩১ আগস্টের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে। ইতিমধ্যে অধিকাংশ মার্কিন সেনা ও সামরিক জোট ন্যাটোর সদস্যরা দেশটি ত্যাগ করেছেন। গত মে মাস থেকে বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরুর পর থেকেই আফগানিস্তানে আবারও নিজেদের সক্রিয়তা জানান দিচ্ছে তালেবানরা। ইতিমধ্যে বিভিন্ন এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তারা। অনেক স্থানে পিছু হটতে বাধ্য হচ্ছে আফগান সরকারি বাহিনী।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২৭ জুলাই, ২০২১, ১০:৫০ পিএম says : 0
    পাকিস্তান ভালো কাজ করেছে,এই সেনা গুলি যত্ন নিবেন আশাকরি,আর যারা সরকারের পক্ষ হয়ে আফগানিস্তানে যুদ্ধ করতেছে,তাহারা যেন এদের বলে দেন এরা পিচু হতে যাওয়ার জন্য,বর্তমানে আফগানিস্তানে যে সরকার আছে এ সরকার বিদেশী দালাল,তালেবান হবে উত্তম সরকার,
    Total Reply(0) Reply
  • এস এমন করে নুরে আলম হামিদী ২৭ জুলাই, ২০২১, ১১:৫৪ পিএম says : 0
    তালেবানের জয় হোক
    Total Reply(0) Reply
  • বোরহান উদ্দীন চরকালেখান ২৮ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ,ইহুদীর দালাল সৈনিকরাতো যুদ্ধের ময়দান থেকে পালাবেই বেইমান হয়ে মরবে
    Total Reply(0) Reply
  • মুফতি মাহ্দী হাসান। ২৮ জুলাই, ২০২১, ৮:১০ এএম says : 0
    রক্তপাত না করে, আলোচনার মাধ্যমে সমাধান হওয়া দরকার। আমরা সবাই মুসলিম, শুধুমাত্র ক্ষমতা লাভের জন্য সাধারণ মানুষের জীবন হুমকিতে ফেলা জ্ঞানীর লোকের কাজ নয়,। সবাই জ্ঞান- বিজ্ঞানে নেতৃত্বে দিচ্ছে, আর মুসলিম জাতি আছে কাকা কি ভাবে ক্ষতি সাধন করা যায় এই চিন্তা ফিকিরে। আমাদের অবশ্যই সান্তির জন্য সমাধানের পথ খুজে বের করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন