Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা সরানো হচ্ছে বাসিন্দাদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:২৩ পিএম

টানা বৃষ্টিতে চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা করা হচ্ছে। এ জন্য পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারী লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে শুরু করেছে প্রশাসন। ধসের শঙ্কায় নগরীর বিভিন্ন স্থানে বসবাসরত ৯০টি পরিবারের প্রায় ৩০০ জন সদস্যকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বুধবার সকাল পর্যন্ত খুলশী ও বায়েজিদ বোস্তামী এলাকায় পাহাড়ের পাদদেশে ঝুঁকি নিয়ে বসবাসকারীদের সরিয়ে নিয়ে ফিরোজ শাহ প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

ঝুঁকিপূর্ণ বসতিতে থাকা লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান জানান, মঙ্গলবার রাতে পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারী কিছু সংখ্যক লোকজনকে আমরা নিরাপদ স্থানে নিয়ে আসি। অনেকে তাদের আবাসস্থল ছেড়ে আসতে চায়নি। পরে পুলিশের সহায়তায় আমরা তাদেরকে নিয়ে এসেছি। তাদের জন্য খাবারসহ সব সুযোগ সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক বলেন, বুধবার সকাল পর্যন্ত বিভিন্ন স্থান থেকে ৯০টি পরিবারের ৩০০ জন সদস্যকে সরিয়ে নিয়ে এসেছি। তাদের আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলো হলো- আল হেরা মাদ্রাসা, রউফাবাদ রশিদিয়া মাদ্রাসা, লালখান বাজার প্রথমিক বিদ্যালয় ও ফিরোজ শাহ প্রাথমিক বিদ্যালয়।
চট্টগ্রাম মহানগরী ও আশপাশের এলাকায় অর্ধশতাধিক পাহাড়ের পাদদেশে লাখো মানুষের বসতি গড়ে উঠেছে। প্রতি বছর বর্ষায় পাহাড় ধসে প্রাণহানির ঘটনা ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন