Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

জেলেদের মুখে হাসি, ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১:৫৭ পিএম

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর ইলিশ ধরার ধুম পড়েছে। চট্টগ্রামের সাগর উপকুলে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। হাসি ফুটেছে জেলেদের মুখে। তবে বৈরি আবহাওয়ার কারণে গভীর সমুদ্রে যেতে পারছেন না তারা। ফলে ধরা পড়া ইলিশের আকার কিছুটা ছোট।

ইলিশ আহরণকারী জেলেরা জানান, মাছের প্রজননের জন্য গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত উপকূলীয় এলাকায় মাছ ধরতে নিষেধাজ্ঞা ছিল। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শুক্রবার মধ্যরাত থেকে নব উদ্যোমী হয়ে তারা মাছ শিকারে নামেন।

আর এতে তাদের জালে প্রচুর পরিমাণে রূপালি ইলিশ ধরা পড়েছে। তবে এবার মাছের সাইজ তুলনামূলকভাবে ছোট। তারপরও জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়ায় জেলেরা বেশ খুশি।

এদিকে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর নদীতে মাছ শিকারে নামতে পারায় উপজেলার জেলে পল্লীগুলোতে আনন্দের জোয়ার বইছে। হাসি ফুটেছে জেলেদের মুখে মুখে। মাছের আড়ৎগুলোতে ব্যবসায়ী ও জেলেদের উপস্থিতি জমজমাট। তবে শুক্রবার ভোর থেকে এখন পর্যন্ত বৃষ্টি হওয়ায় নদী কিছুটা উত্তাল। সবকিছু চাপিয়ে মাছ ধরতে পারায় খুশি সংশ্লিষ্ট জেলেরা।

কমলনগর উপজেলার মতিরহাট, বাতিরখাল, লুধুয়াঘাট, সাহেবেরহাট, মাতাব্বরহাট ও রামগতি উপজেলার আলেকজান্ডার, বিবিরহাট, রামগতি বাজার ঘাট ও টাংকির ঘাটসহ ছোট বড় সকল ঘাটে জেলেদের ভিড় লক্ষ্য করা গেছে। ঘাটগুলোতে মাছ ধরা ও ক্রয় বিক্রয় নিয়ে জমজমাট অবস্থা হয়ে উঠেছে। বাজারেও প্রচুর পরিমাণ মাছ আসছে। দামও মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে।

মতিরহাটের নিজাম উদ্দিন ও আব্দুল খালেক নামের দুজন মাঝি জানান, অনেক দিন পর নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ায় তারা বেশ খুশি।
কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবদুল কুদ্দুস জানান, নিষেধাজ্ঞা শেষে জেলেরা এখন মাছ ধরতে আর কোন বাধা নেই। তবে কয়েক দিন ধরে প্রচুর বৃষ্টি হওয়ায় সাবধানে নদীতে মাছ শিকারের পরামর্শ দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২০ সেপ্টেম্বর, ২০২১
১২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ