Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জার্মানির রাসায়নিক পার্কে ভয়াবহ বিস্ফোরণ, নিখোঁজ ৫

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৩:২৮ পিএম

ইউরোপের দেশ জার্মানির পশ্চিমাঞ্চলের লেভাকুজেন শহরের একটি রাসায়নিক শিল্প পার্কে ভয়াবহ বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবারের এই বিস্ফোরণে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া অন্তত চারজন নিখোঁজ ও আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। খবর আল জাজিরা।

খবরে বলা হয়, জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর লেভারকুজেনে একাধিক রাসায়নিক কারখানা রয়েছে। সেখানে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টার একটু আগে শক্তিশালী বিস্ফোরণে কালো ধোঁয়ায় ছেয়ে যায় আশপাশ। তখন বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

তাৎক্ষণিকভাবে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। ওই এলাকার বাসিন্দাদের দরজা-জানালা বন্ধ করে বাড়ির ভেতর থাকতে বলেছে প্রশাসন। ঘটনাস্থলে দমকল কর্মী এবং হেলিকপ্টার নিয়ে উপস্থিত হয়েছে পুলিশ।

জার্মানির বেসামরিক সুরক্ষা সংস্থা মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে ওই এলাকার নাগরিকদের ‘চরম ঝুঁকি’ তৈরি হয়েছে বলে সতর্ক করে দিয়েছে। এর পাশাপাশি সাইরেন বাজিয়েও নাগরিকদের বিপদের ব্যাপারে সতর্ক করা হয়। পুলিশ আশপাশের বাসিন্দাদের বাড়িঘরে অবস্থানের আহ্বান জানিয়ে বলেছে, দরজা-জানালা বন্ধ রাখুন।
বিস্ফোরণের পরপরই লেভাকুসেন শহরের বেশ কয়েকটি মোটরযান চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। ওই এলাকা এড়িয়ে চলতে চালকদের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ।

লেভাকুসেন চেম্পার্ক শিল্পাঞ্চলে জার্মানির ৩০টিরও বেশি কোম্পানি তাদের কার্যক্রম পরিচালনা করে। দেশটির বিখ্যাত কোভেস্ত্রো, বায়ার, ল্যানজেস এবং আরল্যাজিওর মতো কোম্পানির রাসায়নিক স্থাপনা রয়েছে সেখানে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি

১৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ