Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

শিবচরের কলাতলা-শিরুয়াইল এলাকা ভাঙ্গনে ব্যাপক ক্ষতিগ্রস্ত: ফসলী জমি নদীগর্ভে

হঠাৎ করে আড়িয়াল খার রুদ্রমূর্তি নদীভাঙ্গন

মাদারীপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৫:৫২ পিএম

হঠাৎ করে আড়িয়াল খার রুদ্রমূর্তি ধারণ করে মাদারীপুরের শিবচরের কলাতলা-শিরুয়াইল নদীভাঙ্গন শুরু হয়েছে। বুধবার সকালে নদীর ভাঙ্গন শুরু হয়ে ওই এলাকার রাস্তাঘাট সহ বেশ কিছু জায়গা নদীগর্ভে চলে গেছে। সংবাদ পেয়ে পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন কবলিত এলাকায় পৌছে নদীরভাঙ্গন ঠেকাতে ও বসতবাড়ি, রাস্তাঘাটসহ গুরুত্বপ‚র্ণ স্থাপনা রক্ষায় বালু ভর্তি ব্যাগ ফেলা শুরু করেছে

আড়িয়াল খার নদীর তীব্র ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছে ভাঙ্গনকবলিত সব সাধারণ পরিবারের মানুষ। ভাঙ্গনের কবলে পড়েছে রাস্তাঘাট, বাড়িঘর, প্রায় অর্ধশত বিঘা ফসলি জমি। ভাঙ্গন হুমকিতে রয়েছে প্রাথমিক বিদ্যালয়, বসতবাড়ি, মসজিদ ও কবরস্থানসহ হাটবাজার।
ভাঙ্গন কবলিত এলাকাবাসীরা জানায়, ভাঙ্গনের তীব্রতা অব্যাহত রয়েছে বিধায় ঝুঁকিতে রয়েছে বহেরাতলা বাজার, স্কুল-কলেজ, কলাতলা বাজার, রাস্তাঘাটসহ ১০টি গ্রাম। প্রায় অর্ধশত বিঘা ফসলি জমি ইতোপ‚র্বেই নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ওই জমিগুলোতে ধান, পাট, মেস্তা, আখসহ বিভিন্ন ফসল ফলানো হয়েছিল অথচ ফসলী জমি নদীগর্ভে চলে যাওয়ায এলাকার কৃষিনির্ভরশীল ব্যক্তি ক্ষতিগ্রস্থ হয়েছে । ভাঙ্গনকবলিতরা নদীভাঙ্গন রোধে জিও ব্যাগ ফেলানোর পাশাপাশি এলাকায় দ্রæত বেরিবাঁধ নির্মানের জোর দাবী জানান ।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ড উপবিভাগীয় প্রকৌশলী সাইদুর রহমান জানান, নদীভাঙ্গনের সংবাদ পেয়ে এখানে যেসব স্থান ঝুকিপুর্ন সেখানে জি ও ব্যাগ এনে ডাম্পিং করার কাজ শুরু করেছি। আশা করি ভাঙ্গন কিছুটা রোধ হবে। তবে নদী ভাঙ্গন কবলিত এলাকাবাসীর দাবীর মুখে উন্নয়ন বোর্ড এখানে স্থায়ীভাবে বাধ নিমার্ন করার প্রকল্প হাতে নিয়েছে যাহা আগামী নভেম্বর মাস থেকে শুরু হবে। । সে লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড কাজ করে যাচ্ছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ