Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

‘সুরক্ষা’ হ্যাক হয়নি কারসাজি চমেক হাসপাতাল কর্মীদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৭:২০ পিএম

চট্টগ্রামে কোভিড ভ্যাকসিনের নিবন্ধনের ওয়েবসাইট ‘সুরক্ষা’ হ্যাক করে সার্ভারে প্রবেশের অভিযোগের সত্যতা পায়নি পুলিশ। বরং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভ্যাকসিন কেন্দ্রের কর্মীরাই সুরক্ষা সাইট ব্যবহার করে ভ্যাকসিন গ্রহীতাদের মোবাইলে এসএমএস পাঠিয়েছেন বলে প্রাথমিক তথ্য রয়েছে পুলিশের হাতে।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল কবির বলেন, তদন্তে আমরা সুরক্ষা সাইটটি হ্যাক হওয়ার কোনো প্রমাণ পাইনি। চমেক হাসপাতালের ভ্যাকসিন কেন্দ্রে অন্তত ১০ জন আছেন, যারা সাইটটি ব্যবহার করেন। তাদের সবার আইডি ও পাসওয়ার্ড এক। আমাদের কাছে তথ্যপ্রমাণ আছে, তাদেরই কেউ ঘনিষ্ঠজনকে আগেভাগে ভ্যাকসিন পাইয়ে দিতে অগ্রিম এসএমএস দিয়েছেন। বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েছি। এরপর তারা জিডি প্রত্যাহার করে নিয়েছে। একাধিক ভ্যাকসিন গ্রহীতার মোবাইলে সুরক্ষা সাইট বহির্ভূত ভ্যাকসিন গ্রহণের তারিখ এসএমএসের মাধ্যমে গত কয়েকদিন ধরে পাঠানোর বিষয়টি নজরে আসার পর মঙ্গলবার চমেক হাসপাতালের উপপরিচালক ডা. আফতাব উদ্দিন নগরীর পাঁচলাইশ থানায় জিডি করেন।

জিডিতে উল্লেখ করা হয়, প্রতিদিনই কে বা কারা সুরক্ষা সাইট হ্যাক করে ভ্যাকসিন প্রদানের নির্দিষ্ট তারিখ উল্লেখ করে ভুয়া এসএমএস দিয়ে আসছেন। ফলে ভ্যাকসিনের নির্দিষ্ট লক্ষ্যের অতিরিক্ত ভ্যাকসিন গ্রহীতা কেন্দ্রে এসে কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন