Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোরশেদ আলমের ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৮:৩৭ পিএম

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. খোরশেদ আলম আর নেই। বুধবার (২৮ জুলাই) সকাল ১০টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৬ বছর। কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে।

সাবেক এ গভর্নর একজন ভাষাসৈনিক, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন নিউ ইংল্যান্ড প্রতিষ্ঠা করেন এবং সেখান থেকে স্বাধীনতা যুদ্ধের পক্ষে কাজ করেন।

জানা গেছে, মো. খোরশেদ আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন এবং টাফ্টস বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে পেশাগত জীবন শুরু করেন খোরশেদ আলম। তিনি চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন।

পেশাগত জীবনে তথ্য, স্থানীয় সরকার, যোগাযোগ, শিল্প, বাণিজ্য ও অর্থ সচিব এবং তুরস্কের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে যোগদানের আগে তিনি মুখ্য অর্থ সচিবের দায়িত্বে নিয়োজিত ছিলেন।



 

Show all comments
  • MD Akkas ২৮ জুলাই, ২০২১, ১০:১৫ পিএম says : 0
    ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন
    Total Reply(0) Reply
  • Mjahirul Islam ২৮ জুলাই, ২০২১, ৯:৩৮ পিএম says : 0
    ইন্না-লিল্লআহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। উনার বাড়ি কোন জেলায় ছিল?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ