Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরা ও মিরপুরে উচ্ছেদ অভিযান

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর উত্তরায় রাজউক এবং মিরপুরে ঢাকা মহানগর পুলিশ উচ্ছেদ অভিযান চালিয়ে প্রায় অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে। এ সময় কয়েকটি বহুতল ভবনের বেইসমেন্ট ও ভবনের সামনের অবৈধ স্থাপনা ভেঙে দেয়া হয়।
এছাড়া ফুটওভার ব্রিজ ব্যবহার না করায় কয়েকজন পথচারীকে পুলিশের ভ্রাম্যমাণ আদালত জরিমানা করেছেন এবং ফুটপাতেও বেশ কিছু দোকানপাট উচ্ছেদ করেছে পুলিশ। কয়েকদিন বিরতির পর গতকাল মঙ্গলবার থেকে আবার শুরু হয়েছে রাজউকের এ উচ্ছেদ অভিযান। রাজউকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এখন থেকে আবারো পুরোদমে চলবে উচ্ছেদ অভিযান। অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি বেদখলকৃত জমিও রাজউক উদ্ধার করবে। গতকাল রাজধানীর উত্তরায় ৪নং ও ৬নং সেক্টর এলাকায় রাজউক দিনভর উচ্ছেদ চালিয়েছে। উত্তরা হাউজ বিল্ডিং এলাকায় উত্তরা বিশ্ববিদ্যালয়ের সামনে এবং বিশ্ববিদ্যালয়টির দক্ষিণ পাশের কয়েকটি ভবনের বেইসমেন্টে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এছাড়া ঢাকা ময়মনসিংহ প্রধান সড়কের পূর্বপাশে ফুটপাতে অভিযান চালিয়ে ৭-৮টি স্থাপনা ভেঙে দেয়া হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ খন্দকার জাকির হোসেনের নেতৃত্বে রাজউক সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অভিযান চালায়। এসময় তাকে সহায়তা করতে ১৪ জন পুলিশ ও ১০-১২ জন শ্রমিকসহ রাজউকের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীও উচ্ছেদে অংশ নেন।
রাজউকের উত্তরা জোনের অথরাইজড অফিসার মিজানুর রহমান জানান, উত্তরা এলাকায় উচ্ছেদ অভিযান আরো জোরদার করা হবে। যারা রাজউকের মূল্যবান জমি জবরদখল করে কাঁচাবাজর তৈরি করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো জানান, আগামী কয়েক দিনের মধ্যে উত্তরা এলাকায় সকল অবৈধ কাঁচাবাজারে সাঁড়াশি অভিযান চালানো হবে।
এদিকে রাজধানীর মিরপুর-১০ নম্বর মোড় এলাকায় ফুটপাতের ওপরের পাঁচ শতাধিক অবৈধ দোকান উচ্ছেদ করেছেন মহানগর পুলিশের ভ্রাম্যমাণ আদালত। দোকানগুলোর অবৈধ বিদ্যুৎসংযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়ারও নির্দেশনা দেয়া হয়েছে। পরে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে সড়ক দিয়ে রাস্তা পার হওয়ায় বেশ কয়েকজন পথচারীকেও জরিমানা করা হয়।
রাজধানীর মিরপুরের ১০ নম্বর গোলচত্বরের আশপাশের এলাকায় এ ব্যস্ততম মোড়ের প্রায় পুরো ফুটপাতই ছিল হকারদের দখলে। পথচারীদের চলাফেরায় অসুবিধা ছিল নিত্যদিনের চিত্র।
এ এলাকায় অবৈধ হকার্স উচ্ছেদে গতকাল দুপুরে অভিযান শুরু করে ডিএমপির ভ্রাম্যমাণ আদালত। দোকানগুলোর অবৈধ বিদ্যুৎ সংযোগের বিষয়েও ব্যবস্থা নেওয়ার কথা জানান ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট।
এরপর, পথচারীদের ফুটওভার ব্রিজ ব্যবহারে বাধ্য করতেও চালানো হয় অভিযান। এসময় মাইক দিয়ে বারবার বলা হলেও, জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে দেখা যায় অনেককেই। জনসচেতনতা না বাড়লে ফুটওভার ব্রিজ ব্যবহারে আইন করে কাউকে বাধ্য করা সম্ভব নয় বলে ম্যাজিস্ট্রেট উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তরা ও মিরপুরে উচ্ছেদ অভিযান

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ