Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবানের সফল বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তানে বিদেশী সৈন্য প্রত্যাহারের প্রেক্ষাপটে দেশের অধিকাংশ এলাকায় দখল প্রতিষ্ঠাকারী তালেবানের একটি প্রতিনিধি দল চীন সফরে গেছেন। গতকাল তালেবানের রাজনৈতিক অফিসের প্রধান মোল্লা বারদার আখন্দের নেতৃত্বে নয় সদস্যের এক প্রতিনিধি দল চীন সফর করেছেন। সেখানে তারা চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠক করেন।
আলোচনায় তারা দু’দেশের রাজনৈতিক, অর্থনৈতিক এবং আফগানিস্তানে নিরাপত্তার বিষয়ে আলোচনা করেন বলে রয়টার্স জানিয়েছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, উত্তরাঞ্চলীয় শহর তিয়ানজিনে তালেবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৈঠকে তালেবান এবং চীন একে অপরকে কয়েকটি বিষয়ে নিশ্চয়তা দেয়।

তালেবান মুখপাত্র মোহাম্মদ নায়িম এক টুইট বার্তায় লিখেছেন, রাজনীতি, অর্থনীতি ও উভয় দেশের নিরাপত্তা সংশ্লিষ্ট ইস্যু এবং আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও শান্তি প্রক্রিয়া নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।
তালেবান মুখপাত্র মোহাম্মদ নায়িম এক টুইট বার্তায় বলেন, প্রতিনিধিরা চীনকে আশ্বস্ত করেছে যে, আফগানিস্তানের ভ‚মিকে বেইজিংয়ের বিরুদ্ধে ব্যবহৃত হতে দেওয়া হবে না। আফগানিস্তানে চীন যদি বিনিয়োগ করতে চায় তালেবান তাদেরকে সব ধরনের নিরাপত্তা দেবে। এছাড়া চীনও আশ্বস্ত করেছে যে, আফগানদের সহায়তা অব্যাহত রাখবে বেইজিং। তবে চীন আফগানিস্তানের কোনো ইস্যুতে হস্তক্ষেপ করবে না, কিন্তু সমস্যা সমাধান এবং দেশটিতে শান্তি স্থাপনে সহায়তা দেবে।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা। এর মধ্যে দেশের প্রায় অর্ধেকেরও বেশি জেলার দখল নিয়েছে তালেবান। এ গোষ্ঠীর এ অগ্রযাত্রা রুখতে হিমশিম খাচ্ছে আফগান সরকার।
ধারণা করা হচ্ছে, আফগানিস্তানে যখন সহিংসতা বাড়ছে সেই মুহ‚র্তে চীন সফরের মধ্য দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি নিশ্চিতের চেষ্টা করছে তালেবান। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মমতাজ আহমেদ ২৯ জুলাই, ২০২১, ১:৫৪ এএম says : 0
    তালেবানরা এখনই বর্হিবিশ্বের সাথে সম্পর্ক উন্নয়ন করছে
    Total Reply(0) Reply
  • Alamin Ashrafi ২৯ জুলাই, ২০২১, ১:৫৫ এএম says : 0
    আফগানিস্তান চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে কিভাবে লড়াই করতে হয়!
    Total Reply(0) Reply
  • Monsur Alam ২৯ জুলাই, ২০২১, ১:৫৫ এএম says : 0
    বান্দার কাজ চেষ্টা করা, সফলতা আল্লাহর দান, আমরা হুকুমের গোলাম, কুবুলিয়াত আল্লাহর হাতে
    Total Reply(0) Reply
  • Belal Hossin ২৯ জুলাই, ২০২১, ১:৫২ এএম says : 0
    ইনশাআল্লাহ, আফগানিস্তানে আবারও তালেবান ক্ষমতায় আসবে
    Total Reply(0) Reply
  • Nazim Ibn Wahid ২৯ জুলাই, ২০২১, ১:৫৩ এএম says : 0
    আফগানিস্তান সরকারের উচিত হানাহানি না করে এখনই তালেবানকে ক্ষমতা ছেড়ে দেওয়া, তাহলে কিছুটা হলেও শান্তি বজায় থাকবে।
    Total Reply(0) Reply
  • নুরজাহান ২৯ জুলাই, ২০২১, ১:৫৩ এএম says : 0
    আশা করি চীন তালেবানদের পাশে থাকবে
    Total Reply(0) Reply
  • Fazail Hosen ২৯ জুলাই, ২০২১, ১:৩২ এএম says : 1
    গ্রিক,মঙ্গোল,ব্রিটিশ,সোভিয়েত এবং আমেরিকানদের দ্বারা অতীতে আফগানিস্তান আক্রান্ত হয়েছিল। কিন্তু কেউ আফগানিস্তান দখল করে রাখতে পারেনি, সবাই ব্যর্থ হয়েছে। এই দেশটিকে বলা হয় সাম্রাজ্যবাদীদের কবরস্থান।
    Total Reply(0) Reply
  • সৈয়দ সাইফুল ইসলাম ২৯ জুলাই, ২০২১, ৬:৪৩ এএম says : 0
    চিন কি ইসলামি ভাবধারা সমর্থন করে,,,, চিনের মুসলিম নির্যাতন কতভয়াবহ,,,অবরুদ্ধ উইঘুর মুসলিম দের কথা তালেবানরা কি জানেন না,,পুরো মুসলিম বিশ্ব চিনের মুসলিম দমন-পীড়ন এর বিরুদ্ধে কেউ কোনো কিছু বলে না,,,
    Total Reply(0) Reply
  • উইঘুর মুসলিম,,, ২৯ জুলাই, ২০২১, ৬:৫০ এএম says : 0
    উইঘুর মুসলমানদের কি হবে,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন