Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

এক ঘুমেই ২০ বছর নেই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০১ এএম

বয়স ৩৭ বছর। স্ত্রী ও সন্তানকে নিয়ে রাতে খাবার শেষে ঘুমিয়েছেন। রোজকার মতো সকালে ঘুম থেকে জেগে স্ত্রী ও সন্তানকে চিনতে পারেননি। এক ঘুমে মুছে গেছে ২০ বছরের স্মৃতি! এ ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। স্মৃতি হারানো যুবকের নাম ড্যানিয়েল।
গত বছরের জুলাই মাসের এক সকালে ঘুম থেকে জেগে ড্যানিয়েল রীতিমতো চিৎকার চেঁচামেচি শুরু করেন। এ কোন বাড়িতে তাকে আটকে রাখা হয়েছে? সঙ্গে যে নারী রয়েছেন, তিনি কে? তিনি কি ড্যানিয়েলকে অপহরণ করেছেন?

পুরো ঘটনায় অবাক হয়ে যান তার স্ত্রী রুথ। কেন তাকে চিনতে পারছেন না স্বামী ড্যানিয়েল? চমকের এখানেই শেষ নয়। কিছুক্ষণ পরই আয়নার সামনে দাঁড়িয়ে ড্যানিয়েল প্রশ্ন করেন- আমি এ রকম বুড়ো ও মোটা হয়ে গেলাম কী করে? এরপর নাকি ড্যানিয়েল স্কুলে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেন।
কী হয়েছিল ড্যানিয়েলের সঙ্গে? চিকিৎসকরা বলছেন ৩৭ বছরের ড্যানিয়েলের সঙ্গে যা হয়েছে, তাকে চিকিৎসা বিজ্ঞানে বলা হয় ‘ট্রানজিয়েন্ট গেøাবাল অ্যামনেশিয়া’। এই সমস্যায় অনেকেরই পেছনের কিছুটা স্মৃতি হারিয়ে যায়। ড্যানিয়েলের সঙ্গে সেটিই হয়েছে মারাত্মকভাবে।

এক ঘুমে ড্যানিয়েলের ২০ বছরের স্মৃতি ধুয়ে মুছে সাফ হয়ে গেছে। ৩৭ বছরের ড্যানিয়েল নিজেকে স্কুলের ছাত্র বলে ভাবছেন। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায়, ড্যানিয়েল দাবি করতে থাকেন- রুথ তাকে অপহরণ করে আটকে রেখেছেন। শেষ পর্যন্ত ড্যানিয়েলকে তার বাবা-মায়ের কাছে নিয়ে যাওয়া হয়। তাতেই তিনি বুঝতে পারেন কোথাও একটা গন্ডগোল হচ্ছে।

কিন্তু এ সমস্যা কী যে কোনো কারও সঙ্গেই হতে পারে? চিকিৎসকরা বলছেন, ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়ার প্রধান কারণ মানসিক চাপ এবং আবেগতাড়িত সমস্যা। ড্যানিয়েলেরও পেশাগত সমস্যা হচ্ছিল। আর সেটিই হয়তো স্মৃতি মুছে যাওয়ার কারণ। তবে ড্যানিয়েলের ক্ষেত্রে বিষয়টি যতটা মারাত্মক হয়েছে, বেশিরভাগ ক্ষেত্রে তেমন হয় না। এক ঘুমেই ২০ বছরের স্মৃতি হারিয়ে যাওয়াটা বিরল বলে জানিয়েছেন তারা। সূত্র : টেক্সাস নিউজ টুডে, ডেইলি মেইল।



 

Show all comments
  • বুলবুল আহমেদ ২৯ জুলাই, ২০২১, ২:৩১ এএম says : 0
    এক ঘুমেই ২০ বছরের স্মৃতি হারিয়ে যাওয়াটা বিরল ঘটনা
    Total Reply(0) Reply
  • হাবীব ২৯ জুলাই, ২০২১, ২:৩২ এএম says : 0
    এই সময় কাছে মানুষগুলোর উচিত তার পাশে থাকা
    Total Reply(0) Reply
  • রুহান ২৯ জুলাই, ২০২১, ২:৩০ এএম says : 0
    তার সুস্থতা কামনা করছি
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ২৯ জুলাই, ২০২১, ২:৩০ এএম says : 0
    কত ধরনের রোগ মানুষের হতে পারে!
    Total Reply(0) Reply
  • কিরন ২৯ জুলাই, ২০২১, ১১:৪৪ এএম says : 0
    সকলে সম্মিলিত প্রচেষ্ঠা চালালে হয়তো তিনি তার স্মৃতি শক্তি ফিরে পাবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন