Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

দর্শকপ্রিয়তার রেকর্ড গড়ল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

গত জুনে অনুষ্ঠিত হয় আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের ফাইনাল। ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার সেই ম্যাচ রোমাঞ্চে ঠাসা ছিল। দর্শকপ্রিয়তায়ও ম্যাচটি ছিল এগিয়ে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি দর্শকপ্রিয়তার রেকর্ড গড়েছে এই ফাইনাল।
দর্শকদের টেস্টবিমুখতা রোধ করা ছিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজনের অন্যতম মূল কারণ। আইসিসি সেই চেষ্টায় ভালোভাবেই সফল। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর্শক হয়েছে ফাইনাল ম্যাচে। ফাইনালে অবশ্য সিরিজ ছিল না, একটিই ম্যাচ ছিল। যদিও বৃষ্টির কারণে একদিন রিজার্ভ ডে-তে খেলা হয়। তবে সেই রিজার্ভ ডে-ই সবচেয়ে বেশি দর্শক দেখেছেন। মোট ১৭৭ মিলিয়ন দর্শক দেখেছেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, যাদের ১৩০.৬ মিলিয়ন খেলাটি সরাসরি উপভোগ করেছিলেন। এই বিপুল পরিমাণ দর্শক মোট ৮৯টি দেশের নাগরিক।
শুধু টিভি পর্দায়ই নয়, এই দর্শকেরা খেলা দেখতে জড়ো হয়েছিলেন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমেও। আইসিসি ফেসবুক পেইজে খেলা দেখার ক্ষেত্রে সবচেয়ে বেশি দর্শকের রেকর্ড হয় ষষ্ঠ দিন তথা রিজার্ভ ডে-র খেলায়। অবশ্য ফাইনালের মোট দর্শকসংখ্যায় জনবহুল দেশ ভারতের দর্শকই বেশি ছিলেন। স্টার স্পোর্টস ও দ‚রদর্শনের মাধ্যমে ৯৪.৬ শতাংশ দর্শক ফাইনাল উপভোগ করেছেন। ভারত কেন ক্রিকেট বাণিজ্যের কেন্দ্রে পরিণত হয়েছে, তার আরেক প্রমাণ রেখে গেল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।
আইসিসি জানায়, জনসংখ্যায় কম ঘনত্বের দেশ নিউজিল্যান্ডেও দর্শকসংখ্যা ছিল প্রশংসনীয়। প্রতিদিনের খেলায় ২ লাখেরও বেশি মানুষ রাত জাগতেন কেন উইলিয়ামসনদের খেলা দেখার জন্য। এছাড়া সাউদাম্পটনের এই ফাইনালে ইংল্যান্ডের খেলার সৌভাগ্য না হলেও টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের দর্শকরা সবচেয়ে বেশি আগ্রহ দেখিয়েছেন এই ম্যাচটিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল
আরও পড়ুন