Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

পারলেন না মারে, শেষ আটে জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

এবারের গেমসে ব্রিটেনের সোনার স্বপ্ন বাস্তবায়ন করতে পারলেন না অ্যান্ডি মারে। টোকিও অলিম্পিকে টেনিসের একক থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। তাও আবার চোটের কারণে। কিন্তু সোনা জিততে লড়ে যাচ্ছিলেন দ্বৈতে। সেখানেও সুখবর মিললো না। সঙ্গী জো সালিসবুরিকে নিয়ে হেরে গেছেন কোয়ার্টার ফাইনালে। গতকাল ব্রিটিশ এই জুটি হেরেছে ক্রোশিয়ার মারিন চিলিচ ও ইভান ডোডিগের কাছে। হারের ব্যবধান ছিল ৪-৬, ৭-৬ (৭-২) ও ১০-৭ গেমে।

২০১২ লন্ডন ও ২০১৬ রিও অলিম্পিক এককে সোনা জেতা মারের এবার পূর্ণ মনোযোগই ছিল দ্বৈতে। ঊঁরুর চোটে একক থেকে নাম প্রত্যাহার করে নিলেও দ্বৈত খেলে যেতে মনস্থির করেছিলেন। কিন্তু সেখানে প্রতিপক্ষের প্রতিরোধ ভাঙতে পারেননি কোনওভাবে। তবে একক থেকে নাম প্রত্যাহারের সময় বলেছিলেন, টোকিও অলিম্পিকের পর বিশ্রামে চলে যাবেন। পরের রাউন্ডে চিলিচ ও ডোডিগের প্রতিদ্ব›দ্বী নিউজিল্যান্ডেডর মাইকেল ভেনাস ও মার্কাস ডানিয়েল।
অন্যদিকে অলিম্পিকে কখনও স্বর্ণ জেতা হয়নি নোভাক জোকোভিচের। ক্যারিয়ার বহু গ্র্যান্ডস্ল্যাম জেতা এ তারকার লক্ষ্য এবার অলিম্পিক গোল্ডেন গ্র্যান্ডস্ল্যাম। অস্ট্রেলিয়ান ওপেন, ইউএস ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডনের পাশাপাশি যিনি অলিম্পিকেও সোনা জেতেন, তার ওই অর্জনকে গোল্ডেন গ্র্যান্ডস্ল্যাম বলা হয়। যেই অর্জন আছে জোকোভিচের প্রতিদ্ব›দ্বী রাফায়েল নাদালের।
সেই আক্ষেপ ঘোচাতেই এবার অলিম্পিকে এসেছেন এ সার্বিয়ান। পুরুষ এককে স্পেনের আলেহান্দ্রো ফোকিনাকে ৬-৩, ৬-১ গেমে হারিয়েছেন এ শীর্ষ তারকা। পৌঁছে গেছেন টোকিও অলিম্পিকের শেষ আটে। কোয়ার্টার ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ স্বাগতিক জাপানের কেই নিশিকোরি। নিশিকোরিকে শেষ আট নিশ্চিত করতে হারাতে হয়েছে বেলারুশের ইরিয়া ইভাস্কাকে। প্রথম সেটে ৬-৬ এ সমতার পর গড়ায় ট্রাইবেকে গড়ালে সেখানে ৯-৭ এ সেট জিতে নেন নিশিকোরি।
তবে বিদায় নিয়েছেন আরেক ফেভারিট স্তেফানোস সিসিপাস। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে উগো উমবের্তের কাছে ৬-২, ৬-৭, ২-৬ সেটে হেরে গেছেন গ্রিক তারকা। দ্বিতীয় সেটের শেষ মুহুর্তে গোড়ালির চোটে পড়েছিলেন সিসিপাস, সেটাই হয়তো কাল হলো তার!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকোভিচ

৪ সেপ্টেম্বর, ২০২১
২৮ ফেব্রুয়ারি, ২০১৬
২৬ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন