Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

টোকিও কর্ণার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

রোয়িংয়ে অজিদের জয়জয়কার

পুরুষদের ফ্লোরে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতেছে অস্ট্রেলিয়া। ৫ মিনিট ৫৭.১৭ সেকেন্ড সময় নিয়েছে দেশটির রোয়াররা। তাদের চেয়ে ১.১২ সেকেন্ড বেশি সময় নিয়ে রৌপ্য পদক জিতে নেয় রোমানিয়া। এ ইভেন্টে তৃতীয় হয়েছে ইতালি। শেষ পাঁচটি অলিম্পিক বিজয়ী গ্রেট ব্রিটেন দল এবার হয়েছে চতুর্থ। শুরুতে অস্ট্রেলিয়া এগিয়ে থাকলেও ৫০০ মিটার পর তাদের পেছনে ফেলে এগিয়ে গিয়েছিল ব্রিটেন। কিন্তু শেষ রক্ষা হয়নি।
নারীদের ফ্লোরেও স্বর্ণ জিতেছে অস্ট্রেলিয়া। নেদারল্যান্ডসের সঙ্গে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে শেষ হাসি হাসে তারাই। শেষ ৫০০ মিটারে এগিয়ে যায় দলটি। শেষ পর্যন্ত ৫ মিনিট ১৫.৩৭ সেকেন্ড সময় নিয়ে নতুন অলিম্পিক রেকর্ড গড়েই প্রথম হয় অস্ট্রেলিয়া। তাদের চেয়ে ০.৩৪ সেকেন্ড সময় বেশি নিয়ে দ্বিতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয় নেদারল্যান্ডসকে। এ ইভেন্টে আয়ারল্যান্ড পেয়েছে ব্রোঞ্জ।

স্বর্ণে খাতা খুলল ফিজি
রিও ডি জেনেইরোর পর রাগবি সেভেনের মুকুট টোকিওতে ধরে রাখল ফিজি। সোনার পদক জিতেই এবারের অলিম্পিকসে পদকের খাতা খুলল দলটি। রাগবি সেভেনের সবশেষ দ্ইুবারের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড গতকাল টোকিও স্টেডিয়ামের ফাইনালে তেমন একটা লড়াই করতে পারেনি। তাদের ২৭-১২ ব্যবধানে হারিয়ে জয়ের উৎসবে মাতে ফিজি। ২০১৬ ব্রাজিল অলিম্পিকসে গ্রেট ব্রিটেনকে ৪৩-৭ ব্যবধানে উড়িয়ে সোনার পদক জিতেছিল ফিজি।
একপেশে খেলা হয়েছে ব্রোঞ্জ নির্ধারণী ম্যাচেও। সেখানে গ্রেট ব্রিটেনকে ১৭-১২ ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা।

ভুলের ফলও ভালো
নারীদের সাইক্লিংয়ের একক টাইম ট্রায়ালে স্বর্ণ জিতেছেন নেদারল্যান্ডসের সাইক্লিস্ট আনেমেইক ভ্যান ভিলউটেন। ৩০ মিনিট ১৩.৪৯ সেকেন্ড সময় নিয়ে ২২.১ কিলোমিটার পাড়ি দিয়েছেন এ ডাচ তরুণী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সুইজারল্যান্ডের মারলেন রিউসার। ৫৬.৪৭ সেকেন্ড সময় নেওয়ায় রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। ভ্লিউটেনের স্বদেশী আনা ভ্যান ডার ব্রেগান পেয়েছেন ব্রোঞ্জ পদক।
তবে স্বর্ণপদক জিতেও কোন উচ্ছ্বাস দেখাননি ডাচ তরুণী ভিলউটেন। কারণ দু’দিন আগেই অগ্রিম উদযাপন করতে গিয়ে বেশ লজ্জায় পড়েছিলেন তিনি। রোড সাইক্লিংয়ের সেই ইভেন্টে রেস করার পর ভেবেছিলেন প্রথম হয়েছেন তিনি। তাই শেষ সীমানার কাছে আসতেই সাইকেলের হেন্ডেলবার ছেড়ে দুই দিকে দুই হাত প্রশস্ত করে উদযাপন করেছেন। কিন্তু পরে জানতে পারেন তার ৭৫ সেকেন্ড আগেই রেস শেষ করেছেন অস্ট্রিয়ার কিসেনহোফার।
ভিলউটেনের এই অগ্রিম উদযাপন নিয়ে বেশ ট্রল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। তাই হয়তো সাইক্লিংয়ের একক টাইম ট্রায়ালে স্বর্ণ জিতিয়ে দেখালেন ডাচ এই তরুণী। এদিন রেস শেষ করার শেষ মুহূর্তে মাথা নিচু করেছিলেন তিনি। হয়তো উদযাপনে লাগাম টানতে চেয়েছিলেন। তবে স্বর্ণ নেওয়ার সময় বেশ উচ্ছ্বসিত দেখা যায় তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টোকিও কর্ণার

২৯ জুলাই, ২০২১
আরও পড়ুন