Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

হলো না আর্জেন্টিনা-ব্রাজিল লড়াই

জার্মানির বিদায়, কোয়ার্টার ফাইনালে স্পেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে গতকাল ব্রাজিল-আর্জেন্টিনার সূচী দেখেই সারাবিশ্বের ফুটবল ভক্তরা স্বপ্নের জগতে দেখে ফেলেছিলেন আরেকটি দক্ষিণ আমেরিকান ‘সুপার ক্লাসিকো’। তবে সউদী আরবকে হারিয়ে ব্রাজিল সেই আশা জিইয়ে রাখলেও হতাশ করেছে তাদের প্রতিবেশী আর্জেন্টিনা। রিচার্লিসনের আলো ছড়ানো পারফরম্যান্সে অলিম্পিকে টানা দ্বিতীয় সোনা জয়ের মিশনে আরও একধাপ এগিয়ে গেলো ব্রাজিল। গ্রুপপর্বের শেষ ম্যাচে সউদীকে ৩-১ গোলে বিধ্বস্ত করে সেলেসাওরা। এই জয়ে নিশ্চিত হয়েছে কোয়ার্টার ফাইনাল। কিন্তু শেষ আটের মঞ্চে চিরশত্রুদের সাথে সাক্ষাত হচ্ছেনা তাদের। গতকাল স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র-ও করলো আকাশি-নীল জার্সিধারীরা। কিন্তু তাতেও কাজ হলো না। টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবল ইভেন্ট থেকে ঠিকই বিদায়ঘণ্টা বেজে গেলো লিওনেল মেসির দেশের।
আর্জেন্টিনার বিদায়ের দিনে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী জার্মানিও আইভোরি কোস্টের সঙ্গে ১-১ গোলে ড্র করে ছিটকে গেছে টুর্নামেন্ট থেকে। ২০১৬ সালের রিও অলিম্পিকে রুপা জেতা জার্মান দল আইভোরি কোস্ট থেকে এক পয়েন্ট কম নিয়েই ম্যাচটা খেলতে নেমেছিল। ফলে জয় ভিন্ন অন্য কোনও ফল হলেই যে তারা ছিটকে যাবে, সেটি নিশ্চিত ছিল। জার্মানি ছিটকে যাওয়ায় ব্রাজিলের মতো অপরাজেয় থেকে শেষ আটে উঠেছে আইভোরি কোস্টও। গ্রুপ রানার্সআপ হয়ে তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে স্পেনকে।
একটি পয়েন্ট পেলেই পরের পর্ব নিশ্চিত-এমন লক্ষ্যে সউদীর বিপক্ষে ব্রাজিলের শুরুটা হয়েছিল দারুণ। সেট পিস থেকে ১৪ মিনিটে আসে প্রথম গোল। ক্লদিনিয়োর কর্নার থেকে শক্তিশালী এক হেডে প্রথম গোলটি করেন মাথিয়াস কুনা। এরপর সউদী ঘুরে দাঁড়িয়ে সমতায় ফেরায় প্রথমার্ধে। ২৭ মিনিটে সেই সেট পিস থেকেই আসে সমতাসূচক গোল। জাল কাঁপান আব্দুলেলাহ আল আমরি। তবে বিরতির পর আক্রমণে ধার বাড়ে ব্রাজিলের। তাতে সুযোগও তৈরি হতে থাকে। চাপ সৃষ্টি করাতে ৭৬ মিনিটে আসে কাক্সিক্ষত গোল। পোস্টের কাছে হেড থেকেই স্কোর ২-১ করেন রিচার্লিসন। যোগ হওয়া সময়ে আবারও জাল কাঁপান এভারটন ফরোয়ার্ড। যা ছিল টুর্নামেন্টে তার পঞ্চম গোল।
ব্রাজিলের জয় নিশ্চিতের পর অপেক্ষায় রেখেছিল আর্জেন্টিনা। যদিও অলিম্পিক ফুটবলে এবার সোনার লড়াইয়ে ফেভারিট স্পেন। সেই তাদের বিপক্ষে লড়াইটা কম করেনি আর্জেন্টিনা। ১-১ ব্যবধানে ড্রয়ের পরতাদের কপাল পুড়লো মিসরের জয়ে। গতকাল ‘সি’ গ্রুপে একই সময়ে শুরু হওয়া ম্যাচে মিসর ২-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। ফলে আর্জেন্টিনা ও মিসরের হয় সমান ৪ পয়েন্ট। কিন্তু কাল হলো দাঁড়ালো গোল ব্যবধানের হিসাব। যেখানে আর্জেন্টিনা থেকে এক গোল বেশি দেওয়ায় কোয়ার্টার ফাইনালের টিকিট কাটলো মিসর, আর বিদায় নিলো আর্জেন্টিনা। সাইতামা স্টেডিয়ামে ৬৬ মিনিটে স্পেনকে এগিয়ে নেন মিকেল মেরিনো। আর্জেন্টিনা খেলায় ফেরায় চেষ্টা করে একেবোরে শেষ মুহ‚র্তে গিয়ে সফল হয়। ৮৭ মিনিটে তাদের সমতায় ফেরান তোমাস বেলমন্তে।
কোয়ার্টার নিশ্চিত করতে আরও একটি গোল দরকার ছিল আর্জেন্টিনার। তারপরও তারা কোয়ার্টার ফাইনালে উঠতে পারতো, যদি মিসর-অস্ট্রেলিয়া ম্যাচটি ড্র হতো। কিন্তু মিসর দুর্দান্ত পারফরম্যান্সে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারিয়ে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আফ্রিকার দেশটির প্রতিপক্ষ ব্রাজিল।
এক নজরে ফল
জার্মানি ১-১ আইভোরিকোস্ট
সউদী আরব ১-৩ ব্রাজিল
দক্ষিণ কোরিয়া ৬-০ হন্ডুরাস
রোমানিয়া ০-০ নিউজিল্যান্ড
অস্ট্রেলিয়া ০-২ মিশর
স্পেন ১-১ আর্জেন্টিনা
ফ্রান্স ০-৪ জাপান
দক্ষিণ আফ্রিকা ০-৩ মেক্সিকো

শেষ আটে মুখোমুখি
স্পেন-আইভরি কোস্ট
ব্রাজিল-মিশর
জাপান-নিউজিল্যান্ড
দ.কোরিয়া-মেক্সিকো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা-ব্রাজিল লড়াই
আরও পড়ুন