Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

শনাক্তের রেকর্ড, মৃত্যু ২০ হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরো ২৩৭ জন। এ নিয়ে দেশে সরকারি হিসাবে করোনায় মৃত্যু ২০ হাজার ছাড়াল। এর আগে গত ১৯ জুলাই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ১৯ হাজার ছাড়ায়। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৩৭ জনকে নিয়ে দেশে মোট মারা গেলেন ২০ হাজার ১৬ জন। এ সময়ে দেশে করোনায় নতুন রোগী শনাক্তের রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১৬ হাজার ২৩০ জন, যা দেশে করোনা মহামারিকালে দৈনিক শনাক্তে রেকর্ড। একদিনে এত রোগী এর আগে শনাক্ত হননি। গত ২৬ জুলাই একদিনে শনাক্ত হয়েছিলেন সর্বোচ্চ ১৫ হাজার ১৯২ জন। নতুন শনাক্ত হওয়া ১৬ হাজার ২৩০ জনকে নিয়ে দেশে করোনা শনাক্ত ১২ লাখ ছাড়িয়ে গেল। দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হলেন ১২ লাখ ১০ হাজার ৯৮২ জন। গত ১৮ জুলাই মোট রোগীর সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে যায়। সে হিসাবে সর্বশেষ গত ১০ দিনে এক লাখ রোগী শনাক্ত হলেন। স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ তথ্য জানানো হয়।

করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৫৬ হাজার ১৫৭টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৩ লাখ ৮৭৭টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ লাখ ১২ হাজার ৫৮৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫৭টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২০ লাখ ১৫ হাজার ৪৩১টি।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ৩০ দশমিক ১২ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৯১ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৫৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৬৫ শতাংশ। এ সময়ে মারা যাওয়া ২৩৭ জনের মধ্যে পুরুষ ১৪৯ জন, আর নারী ৮৮ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ১৩ হাজার ৬২৭ জন এবং নারী ছয় হাজার ৩৮৯ জন। নিহতদের বয়সভিত্তিক বিশ্লেষণে ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১১ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ৯ জন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, তাদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন- ৭০ জন, চট্টগ্রাম বিভাগের ৬২ জন, রাজশাহী বিভাগের ২১ জন, খুলনা বিভাগের ৩৪ জন, বরিশাল বিভাগের ৯ জন, সিলেট বিভাগের ১৮ জন, রংপুর বিভাগে ১৬ জন এবং ময়মনসিংহ বিভাগে মারা গেছেন ৭ জন। ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মারা গেছেন ১৬৭ জন, বেসরকারি হাসপাতালে ৫৭ জন এবং বাড়িতে ১৩ জন।

এদিকে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১ লাখ ৭৬ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ৫২ লাখ। গতকাল বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ১৯ কোটি ৫২ লাখ ৬৫ হাজার ১১২ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪১ লাখ ৭৬ হাজার ৬০৫ জন।



 

Show all comments
  • SB Amran Hussain ২৯ জুলাই, ২০২১, ১:৪১ এএম says : 0
    লকডাউনকে গুরত্ব দিন! করোনা গ্রামেও ছড়িয়ে পড়েছে!সাবধানতা খুবই জরুরী! মাস্ক, স্বাস্থ্যবিধি,ভ্যাকসিনের বিকল্প নেই। হে আল্লাহ!আপনি রহম করুন!আমিন।
    Total Reply(0) Reply
  • Md Abul Hussain ২৯ জুলাই, ২০২১, ১:৪৬ এএম says : 0
    জনগনের সচেতনতার অভাব, এইভাবে হলে সামনে আরও খারাপ পরিনতি হবে।
    Total Reply(0) Reply
  • Jashim Uddin Jaseem ২৯ জুলাই, ২০২১, ১:৪৬ এএম says : 0
    অচেতনকে সচেতন করা যায়না। কারণ হয়তো তাদের পরিবারের কেউ এখনো আক্রান্ত হয়নি। অন্যদের আক্রান্ত করে নিজের কেউ আক্রান্ত হলে সচেতন হবে যখন বেলা গড়িয়ে সন্ধ্যা ......
    Total Reply(0) Reply
  • Md Habibullah ২৯ জুলাই, ২০২১, ১:৪৮ এএম says : 0
    আমাদের দেশে লকডাউন কোন সমাধান নয়। এতে সাধারণ মানুষের সমস্যা আরো বাড়বে বলেই মনে হয়। যতদিন পর্যন্ত সরকার বাজার ও বাইরে চলাচলকারী মানুষকে সঠিক নিয়মে মাস্ক পরতে বাধ্য না করতে পারবে ততদিন পর্যন্ত করোনা নির্মূল সম্ভব নয়। দুঃখজনক হলেও সত্য যে, এ বিষয়ে সরকারের অবস্থান কঠোর নয়। বেশির ভাগ মানুষই থুতনিতে মাস্ক ঝুলিয়ে রাস্তা-ঘাটে চলাচল করে।
    Total Reply(0) Reply
  • রোহিত মাইতি ২৯ জুলাই, ২০২১, ১:৪৯ এএম says : 0
    সরকার এবং স্থানীয় প্রশাসন কে কঠোর হতে হবে।জনগণ এর ইচ্ছের বিরুদ্ধে ,জনগণ এর স্বার্থে কঠোর পদক্ষেপ নেওয়া জরুরী।
    Total Reply(0) Reply
  • আল ফুরকান ২৯ জুলাই, ২০২১, ১:৩৪ এএম says : 0
    বিশ হাজার ফ্যামিলির সজন হারানোর কান্না, তারপরেও আমাদের মাঝে খেয়ালী পনা করোনা নিয়ে। সর্তক হওয়া উচিত সবাইকে। চিকিৎসা & সরকারি নির্দেশনা মেনে চলা প্রয়োজন আমাদের।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন