Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

সাবেক মুখ্য সচিব ড. আব্দুস সামাদের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাবেক একান্ত সচিব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব ড. আব্দুস সামাদ মারা গেছেন। তার মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন সরকার প্রধান।

সৈয়দ আব্দুস সামাদ গতকাল বিকালে বারিধারায় নিজ বাড়িতে মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারতের সঙ্গে গঙ্গার পানি বন্টন চুক্তি এবং পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তি স্থাপনে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।
প্রধানমন্ত্রী আরও বলেন, সাবেক সিএসপি কর্মকর্তা সৈয়দ আব্দুস সামাদ রাঙ্গামাটির এডিসি থাকা অবস্থায় পাকিস্তানি পক্ষ ছেড়ে মুজিবনগর সরকারে যোগ দিয়েছিলেন। তিনি ছিলেন অত্যন্ত সৎ, দক্ষ, সাহসী এবং কর্তব্যপরায়ণ একজন সরকারি কর্মকর্তা। এসময় প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
আব্দুস সামাদ ১৯৯৭ থেকে ২০০১ পর্যন্ত প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সচিব। পালন করেছেন বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যানের দায়িত্বও। অর্থনীতি বিষয়ে তার বেশ কয়েকটি বই রয়েছে।



 

Show all comments
  • Md. Abdul Matin ২৯ জুলাই, ২০২১, ৪:৫৩ পিএম says : 0
    Deep respect for Dr. S A Samad. May Allah Grant him Jannah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখ্য সচিব ড. আব্দুস সামাদের ইন্তেকাল
আরও পড়ুন