Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

করোনায় মৃত ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের ক্ষতিপূরণ দিতে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

করোনাজনিত মৃত্যুবরণকারী ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। এডভোকেট মো.আনিছুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের এডভোকেট চঞ্চল কুমার বিশ্বাস এ নোটিশ দেন। মঙ্গলবার ডাকযোগে পাঠানো এ নোটিশের বিষয়টি গতকাল বুধবার চঞ্চল কুমার বিশ্বাস সাংবাদিকদের অবহিত করেন।

নোটিশে বলা হয়, দেশজুড়ে করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে সম্মুখসারির যোদ্ধা হিসেবে মারা যাওয়া চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীদের তালিকা প্রস্তুত এবং নিহতদের পরিবারের সদস্যদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা নিতে হবে।
নোটিশে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও সংশ্লিষ্ট ব্যক্তিদের আবাসনের ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত গত বছরের ১৯ এপ্রিলের পরিপত্রটি পুনর্বহালের অনুরোধ জানানো হয়। সেই সঙ্গে নোটিশে ওই পরিপত্র পুনর্বহালের পাশাপাশি ‘কোভিড-১৯ সংক্রমিত রোগীদের চিকিৎসাসেবার সঙ্গে সম্পৃক্ত সরকারি চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের দায়িত্ব পালনকাল নির্ধারণ ও দায়িত্বকালীন পৃথক অবস্থানের ব্যবস্থাপনা’ সংক্রান্ত গত বছরের ২৯ জুলাইয়ের পরিপত্রটি বাতিলের জন্য অনুরোধ জানানো হয়।
অর্থ মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব (স্বাস্থ্য সুরক্ষা বিভাগ) ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নোটিশের ‘প্রাপক’ করা হয়েছে। নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে নোটিশপ্রদানকারীকে সংশ্লিষ্ট বিষয়ে গৃহিত পদক্ষেপগুলো জানাতে বলা হয়েছে। ব্যত্যয় ঘটলে যথাযথ প্রতিকার চেয়ে উচ্চ আদালতের আশ্রয় নেয়া হবে-মর্মে হুঁশিয়ারি দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন