Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

রামেকে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৭

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১০:১০ এএম

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। একই সময় করোনার উপসর্গ নিয়ে মারা গেছে আরও ১০ জন। এ ছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তি স্বাস্থ্য জটিলতায় মারা গেছে আরও দুইজন। বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টার মধ্যে করোনা ইউনিটে এই ১৭ জনের মৃত্যু হয়।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর চারজন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের তিনজন, পাবনার পাঁচজন, কুষ্টিয়ার দুইজন ও বগুড়ার একজন। এদের মধ্যে নয়জন পুরুষ এবং আটজন নারী।
মৃতদের মধ্যে ছয়জনের বয়স ৬১ বছরের ওপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে দুইজন এবং ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে একজন।
এ নিয়ে চলতি মাসে ১ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৪০ জনে। এর মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর মারা গেছেন ১৭২ জন। আর শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার পর নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩৩১ জন। বাকি ৩৭ জন মারা যান করোনামুক্ত হয়েও পরবর্তি স্বাস্থ্য জটিলতায়।
শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগি ভর্তি হয়েছে ৫২ জন। এর মধ্যে রাজশাহীর ২৩ জন, চাঁপাইনবাবগঞ্জের দুইজন, নাটোরের ১৫ জন, নওগাঁর চারজন, পাবনার পাঁচজন, কুষ্টিয়ার দুইজন ও মেহেরপুরের একজন।
এক দিনে সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩২ জন। বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত করোনা ইউনিটের ৫১৩ বেডের বিপরীতে ভর্তি আছে ৪১৫ জন। এদের মধ্যে আইসিইউতে রয়েছে ১৯ জন।
করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগিদের মধ্যে ১৯২ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ১৭২ জন; যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৫১ জন।
হাসপাতাল পরিচালক জানান, বুধবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৪২৯ জনের নমুনা পরীক্ষা করে ১২৪ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। শনাক্তের হার ২৮ দশমিক ৯০ শতাংশ। এর আগের দিন মঙ্গলবার শনাক্তের হার ছিল ২২ দশমিক ৭৬ শতাংশ। এছাড়াও গত সোমবার ছিল ২২ দশমিক ৫১ শতাংশ, গত রোববার ৩০ দশমিক ৭৮ শতাংশ এবং গত শনিবার ছিল ৪৫ দশমিক শূন্য ৭ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন