Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

হিলি সীমান্ত দিয়ে ভারতে পাচার হচ্ছে রূপালি ইলিশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:১০ পিএম

করোনা সংক্রমণ রোধে দেওয়া ‘কঠোর’ বিধিনিষেধের মধ্যেই দিনাজপুর জেলার হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে পাচার হয়ে ভারতে ঢুকছে পদ্মার ইলিশ। ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস’র বাংলা সংস্করণের (অনলাইন) এক প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে।
সূত্রের বরাত দিয়ে বরা হয়, পশ্চিমবঙ্গের বাজারে ইলিশের আকালের জেরে পাচারকারীদের কাছে পাচারের অন্যতম উপাদান হয়ে উঠেছে পদ্মার ইলিশ।
হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে পাচার হয়ে পদ্মার ইলিশ ঢুকছে পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরে। হাত বদলে সেই ইলিশের দাম দাঁড়াচ্ছে ১,৮০০-২,০০০ রুপি।
স্থানীয়দের একাংশের দাবি, বাংলাদেশ থেকে চোরাপথে আসা ইলিশ গোপনে মজুত করে দালালরা। এরপর মোবাইলের মাধ্যমে যোগাযোগ করা হলে সেই ইলিশ হাতবদল হয়। এমনকি বেশি টাকার বিনিময়ে এই ইলিশের হোম ডেলিভারিও হয়ে থাকে। তবে সবটাই হয় গোপনে।
সূত্র জানায়, মূলত কাঁটাতারবিহীন এলাকা দিয়েই প্যাকেটভর্তি ইলিশ যায় বাংলাদেশ থেকে। সেই ইলিশই মজুত করে দালালরা। এক দেড় কেজি ইলিশের দাম পড়ে প্রায় ১,৫০০ থেকে ২,০০০ রুপি। সূত্র : হিন্দুস্তান টাইমস’র বাংলা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন